আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে কুমারী পূজা শারদীয়ার শেষ রজনী, আজ মহানবমী

সৈয়দ মো: রিফাত

বাঙালি হিন্দু সমপ্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় র্দুগাপূজার চর্তুথ দিন আজ মহানবমী, আগামীকাল বিজয়া দশমী। ধর্মীয় ভাবগাম্ভীর্য, আনন্দ-উদ্দীপনা ও জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্যে দিয়ে গতকাল বুধবার পালিত হয়েছে শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমী। দুর্গোৎসবের সবচেয়ে আকর্ষণীয় এবং জাঁকজমকপূর্ণ দিন ছিল গতকাল। মহাষ্টমীতে কুমারী পূজা পালিত হয়েছে মহাসমারোহে পাশাপাশি পূজায় শহরের মিশনপাড়া রামকৃষ্ণ মিশনে হাজারো মানুষের ঢল নামে। এছাড়া শহরের বিভিন্ন পূজামন্ডপে অনুষ্ঠিত কুমারী পূজায় ছিল মানুষের উপচেপড়া ভিড়।

আজ পালিত হবে মহানবমী। গতকাল মহাষ্টমীতে চন্ডী ও মন্ত্রপাঠের মাধ্যমে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করা হয়। পূজা শেষে মায়ের চরণে পুষ্পাঞ্জলি দেন ভক্তরা। মহাষ্টমীতে কুমারী বালিকার মধ্যে শুদ্ধ নারীর রূপ চিন্তা করে তাকে দেবী জ্ঞানে পূজা করেন ভক্তরা।

মিশনপাড়া রামকৃষ্ণ মিশন ও মাঠে গতকাল বেলা ১১টায় কুমারী পূজা অনুষ্ঠিত হয়। এ সময় মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে রামকৃষ্ণ মিশন, মাঠ সহ নবাব সলিমুল্লাহ রোড প্রাঙ্গন। পুরো শহর জুড়েই সৃষ্টি হয় এক অন্য রকম আমেজের।

নির্বাচিত কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পরানো হয়। কপালে সিঁদুরের তিলক ও পায়ে আলতা দেয়া হয়, হাতে দেয়া হয় ফুল। কুমারীকে সুসজ্জিত আসনে বসিয়ে ষোড়শোপচারে পূজা করা হয়। চারদিকে তখন মুখরিত হয় শঙ্খ, ঢাকের আওয়াজ আর উলুধ্বনিতে।

আজ নবমী তিথিতে অনুষ্ঠিত হবে মহানবমী কল্পারম্ভ বিহিত ও সন্ধি পূজা। নানা আচারের মধ্য দিয়ে মহানবমীর পূজা শেষে ভক্তরা দেবীর চরণে পুষ্পাঞ্জলি দেবেন।

এদিকে গতকাল দুর্গোৎসবের মহাষ্টমীতে সকাল থেকে মধ্যরাত অবধি মানুষের পদচারণা এবং আনন্দ-উল্লাসে মুখর ছিল পুরো শহরের প্রতিটি পূজামন্ডপ। পূজার্চনার পাশাপাশি আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভক্তিমূলক সংগীতসহ ছিল নানা আয়োজন।

নানা আচারের মধ্যদিয়ে মহানবমীর পূজা শেষে যথারীতি থাকবে অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ। আগামীকাল শুক্রবার পালিত হবে বিজয়া দশমী। এইদিন দেবী দুর্গা মর্ত্য ছেড়ে কৈলাশে (স্বামীর ঘরে) ফিরে যাবেন। বিজয়া দশমীতে আগামীকাল সকালে দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্যেদিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।

স্পন্সরেড আর্টিকেলঃ