আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ছাত্রদলের থানা ওয়ার্ড কমিটি চূড়ান্ত

সংবাদচর্চা রিপোর্ট
দেশের অলিখিত প্রধান বিরোধী বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। এক যুগেরও বেশি সময়ধরে ক্ষমতার বাইরে থাকার ফলে বর্তমানে দলটির বেশ নাজেহাল অবস্থা। এদিকে দলীয় প্রধান বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া দেড় বছরের মতো সময়ধরে জেলহাজতে। সবমিলিয়ে খারাপের চেয়ের খারাপ সময় পার করছেন দলটির নেতাকর্মীরা। গত দেড় বছর ধরে নেত্রীর মুক্তির দাবিতে আন্দোলন সংগ্রাম করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করলেও তা কোন কাজে আসেনি। এদিকে, বিএনপির ভ্যানগার্ড বলা হয়ে থাকে ছাত্রদল নামক সংগঠনটিকে। অধিকার আদায় কিংবা নেত্রীর মুক্তি যেকোন কিছুই সম্ভব এই দলটি দিয়েই। আর তাই সংগঠন গোছাতেই ব্যস্ত নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ও সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম সজিব। এমনটাই জানিয়েছেন ছাত্রদলের একাধিক নেতাকর্মী।
তারা বলেন, মশিউর রহমান রনি ও খাইরুল ইসলাম সজিব ছাত্রদলের প্রাণ। তাদের হাত ধরেই জেলা ছাত্রদল নামক সংগঠনটি আজ মাথা উচুঁ করে দাড়িয়েছে। সংগঠনটিকে গোছাতে দৌড়ঝাপ করে যাচ্ছেন তারা। দেশনেত্রী বেগম খালেদা জিয়া গত ১৭ মাস যাবৎ জেলহাজতে। ক্ষমতা পুনরুদ্ধারের চাইতে বেশি প্রয়োজন নেত্রীর মুক্তি। রাজপথের আন্দোলন সংগ্রামের ক্ষেত্রে অনেকটাই ঝিমিয়ে পরেছেন বিএনপির নেতাকর্মীরা। তাদের চাঙ্গা করতে অক্লান্ত প্ররিশ্রম করে যাচ্ছেন তারা। কারণ ছাত্রদল রাজপথে নামলেই বিএনপি অন্যান্য অঙ্গ সংগঠনগুলো রাজপথে নামবে। তাদের এমন পরিশ্রমের পরেও ছাত্রদলের মধ্যেই কিছু কতিপয় নেতাকর্মীরা বিভ্রান্তি ছড়িয়ে যাচ্ছে। তাদের অক্লান্ত পরিশ্রমের সাথে না থেকে সাধুবাদ না জানিয়ে তারা বিভিন্ন পত্রিকায় মিথ্যা বক্তব্য দিয়ে মিথ্যাচার করে যাচ্ছে। এ বিষয়গুলো অত্যন্ত দুঃখজনক। তাদেরকে ছাত্রদলের অভিভাবকদের পাশে থেকে বাহবা দেয়া প্রয়োজন। তারা যেভাবে সংগঠনটি গোছানোর চেষ্টা করে যাচ্ছে তাদেরকে ছাত্রদলের প্রত্যেকটি নেতাকর্মীদের সাহস দেয়া উচিৎ।
ছাত্রদলের নেতাকর্মীদের এমন প্রতিক্রিয়ার পর মশিউর রহমান রনিকে মুঠোফোন করা হলে তিনি দৈনিক সংবাদচর্চাকে বলেন, সংগঠন যখন আমাকে দায়িত্ব দিয়েছে তখন থেকেই আমি দলকে গোছানোর চেষ্টা করে যাচ্ছি এবং সেটা হচ্ছে আমার নৈতিক দায়িত্ব। প্রতিটি ওয়ার্ডের নেতাকর্মীদের সাথে আমি যোগাযোগ করার চেষ্টা করছি। গত ১৮ জুন আমি ছাত্রদলের মাসুমের বড় ভাইয়ের জানাযায় অংশ নিয়েছি। ধারাবাহিকভাবে প্রত্যেকটি ওয়ার্ড, ইউনিয়ন, থানা, পৌরসভা ও কলেজগুলোতে যোগাযোগ করে যাচ্ছি। ঈদের পরের সাতদিন বিভিন্ন নেতাদের সাথেও যোগাযোগ করেছি। সংগঠন গোছানোর ক্ষেত্রে যা প্রয়োজন আমি আর সজিব নিয়েছি।
যারা মিথ্যাচার করে বেড়াচ্ছে তাদেরকে উদ্দেশ্যে করে রনি আরও বলেন, যারা যেনে বা না জেনে বক্তব্য দিচ্ছেন যারা নিজেকে জাহির করছেন যে ছাত্রদল কিছুই করছে না। হয়তো বা তারা না বুঝেই বলছেন। তবে আমি এতটুকু বলতে পারি আমাদের যে সংগঠনের জন্য খসড়া লিস্ট আমরা করেছি এবং পাচঁটি থানা কমিটিও আমরা একটা পর্যায়ে নিয়ে আসতে পেরেছি। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী প্রত্যেকটি জেলা, উপজেলা, থানা সহ সকল কমিটি আপাতত বন্ধ আছে। আমরা খসড়া করে রেখেছি কেন্দ্র থেকে নির্দেশ দেয়া মাত্রই আমরা প্রেসে কমিটিগুলোর লিস্ট দিয়ে দিতে পারবো।
রনির দেয়া বক্তব্যে একমত প্রকাশ করে খাইরুল ইসলাম সজিব বলেন, আমরা কমিটির বিষয়ে অনেক দৌড়ঝাপ করেছি। ওয়ার্ড, ইউনিয়ন, থানা কমিটির খসড়া করেছি। তবে সবচেয়ে মজার বিষয় হচ্ছে গত ২০-২২ বছর যাবৎ কলেজ কমিটিগুলো করা হয়না। তবে এবার আমরা অন্যান্য কমিটির চেয়ে কলেজ কমিটির ওপর বেশি জোর দিচ্ছি।
সভাপতির সাথে তার সু-সম্পর্ক আছে দাবি করে সজিব আরও বলেন, অনেক পত্র-পত্রিকায় লেখালেখি হয় সেই সাথে অনেকেই বলে সভাপতির সাথে নাকি আমার কোন মিল নেই। আমি বলবো তাদের এই ধারণা সম্পূর্ণ ভুল। আমাদের সংগঠনের সভাপতি মশিউর রহমান রনির সাথে যেকোন বিষয়ে আলোচনা করেই আমরা সিদ্ধান্ত নেই। সংগঠনের যেকোন বিষয়ে আমরা স্বমন্বয় করে কাজ করি।

স্পন্সরেড আর্টিকেলঃ