আজ মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি শাহাদাত আটক

চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি শাহাদাত আটক

চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি শাহাদাত আটকচট্টগ্রাম নগর বিএনপির সভাপতি শাহাদাত আটক

ইমরান সোহেল, চট্টগ্রাম ব্যূরো:
বি এন পি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে নগর বিএনপির কার্যালয় নাসিমন ভবনের সামনে অবস্থান নেওয়া নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। অবরুদ্ধ নাসিমন ভবনের সামনে পুলিশ বাধা দিলে তাদেরেেক লক্ষ্য করে নেতাকর্মীরা ইট-পাটকেল ছুঁড়লে এই সংঘাতের সূত্রপাত হয়। পুলিশ নাসিমন ভবনের ভেতরে ঢুকে নগর বিএনপির সভাপতি ডা.শাহাদাৎসহ কমপক্ষে ১৫ জনকে আটক করেছে। বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় আজ বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) ঢাকার জজ আদালতে রায় ঘোষণা হবে।

রায়ের পর নাশকতার আশঙ্কায় সকাল থেকেই নাসিমন ভবন অবরুদ্ধ করে রাখে পুলিশ। তবে নগর বিএনপির সভাপতি ডা.শাহাদাৎ হোসেন ও সিনিয়র সহ সভাপতি আবু সুফিয়ানসহ সিনিয়র কয়েকজন নেতা তাদের অনুসারী কর্মীদের নিয়ে নাসিমন ভবনের ভেতরে অবস্থান নেন। সেখানে গিয়ে দেখা গেছে, দুপুর ১টা ৩৫ মিনিটে ডা.শাহাদাৎসহ নেতারা নাসিমন ভবনের ফটকের সামনে এসে অবস্থান নেন। এসময় মহিলা দলের এক নেত্রী এক পুলিশ সদস্যকে ধাক্কা দেয়। তখন পুলিশ মহিলা দলের কয়েকজন নেতাকর্মীকে কার্যালয়ের ভেতরে ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করলে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এক পর্যায়ে নেতাকর্মীরা বিভিন্ন স্থান থেকে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকেন। পুলিশও তাদের ধাওয়া দেয়। এরপর পুলিশ গিয়ে ফটকের সামনে থেকে শাহাদাৎ-সুফিয়ানসহ নেতাদের কার্যালয়ের ভেতরে নিয়ে অবরুদ্ধ করে রাখেন। দুপুর ১টা ৫৫ মিনিটে কার্যালয়ের ভেতরে গিয়ে শাহাদাতসহ কমপক্ষে ১০ জনকে আটক করে ভ্যানে তুলে নিয়ে যায় পুলিশ। এর আগে মহিলা দলের নেত্রী আঁখি সুলতানাসহ আরও কমপক্ষে ৫ জনকে আটক করা হয়।

এদিকে চট্টগ্রামের সড়কে গাড়ি কম, মাঠে পুলিশ-র‌্যাব-বিজিবি: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় ঘোষণার পর পরিস্থতি নিয়ে সারাদেশের ন্যায় চট্টগ্রামের জনমনে উৎকন্ঠার মধ্যে রাস্তায় যানবাহনও কমে এসেছে। গতকাল রাত থেকে নগরীর বিভিন্ন সড়কে গণপরিবহন কিছুটা কম দেখা গেছে। মহাসড়কে যানবাহন চলাচলও অনেক কম। এদিকে রায়ের পর যে কোন ধরনের নাশকতা মোকাবেলায় নগরী ও জেলায় ৫২০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। ১২ প্লাটুন বিজিবি রিজার্ভ ফোর্স হিসেবে রাখা হয়েছে। নগরী ও জেলার ৪৪টি পয়েন্টে র‌্যাবের টহল টিমও সক্রিয় আছে। সড়ক-মহাসড়কে গাড়ি থামিয়ে চলছে তল্লাশি। জেলায় গত ২৪ ঘণ্টায় বিএনপি-জামায়াতের ১৪৮ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। নগরীতে গ্রেফতার করা হয়েছে ২৫ জনকে। জঙ্গি হামলা মোকাবেলায় যে ধরনের প্রস্তুতি থাকে সেই ধরনের সর্বোচ্চ প্রস্তুতি নিয়ে পুলিশ মাঠে আছে বলে সংবাদ চর্চাকে জানিয়েছেন নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) পলাশ কান্তি নাথ। খালেদার বিরুদ্ধে জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় আজ বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) ঢাকার জজ আদালতে রায় ঘোষণা হবে। এই রায়কে ঘিরে গত কয়েকদিন ধরে নিরাপত্তার বিভিন্ন উদ্যোগ নিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডে অবস্থান নিয়ে পরিস্থিতি পর্যাবেক্ষণে আছেন চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) নূরে আলম মিনা। তিনি সংবাদ চর্চাকে জানান, ভোর ৪টা থেকে আড়াই হাজার ফোর্স জেলার শতাধিক স্পটে অবস্থান নিয়েছে। জেলার অধীন ১৭৩ কিলোমিটার মহাসড়কের উপর সর্বোচ্চ নজরদারির কথা জানিয়েছেন এসপি। ‘

হাটহাজারী-বাঁশখালীসহ কয়েকটি উপজেলা সদরে পুলিশের সঙ্গে ৮ প্লাটুন বিজিবিও রাখা হয়েছে। নির্দেশ পেলেই বিজিবি মুভ করবে। রায়ের পর প্রতিক্রিয়া কি আসে, সেটা দেখব। তারপর আরও প্রস্তুতি আমাদের আছে। মহাসড়কের বর্তমান পরিস্থতি নিয়ে এসপি বলেন, যাত্রীবাহী গাড়ি কম চলছে। পণ্যবাহী গাড়ি আছে। তবে অন্যান্য দিনের চেয়ে যানবাহন অনেক কম দেখা যাচ্ছে। এডিসি পলাশ কান্তি নাথ সংবাদ চর্চাকে জানান, ২ হাজার ৭০০ ফোর্স নগরীতে মোতায়েন আছে। এর বাইরে থানার পুলিশ আছে। চার প্লাটুন বিজিবি সার্কিজ হাউজে রাখা হয়েছে। বোম্ব ডিজপোজাল ইউনিট এবং কুইক রেসপন্স টিমের সদস্যরাও মাঠে আছেন।

স্পন্সরেড আর্টিকেলঃ