আজ শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজী পিসিআর ল্যাবে ২৩ হাজার ছাড়াল

সংবাদচর্চা রিপোর্ট: রূপগঞ্জের কাঞ্চনে অবস্থিত গাজী পিসিআর ল্যাবে করোনাভাইরাস পরীক্ষা ২৩ হাজার ছাড়িয়েছে । গত ২৪ ঘন্টায় ৭৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। তার মধ্যে ১০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত গাজী পিসিআর ল্যাবে মোট ২৩ হাজার ৭৪ টি করোনা পরীক্ষা করা হয়েছে। মঙ্গলবার ( ১ সেপ্টেম্বর ) গাজী পিসিআর ল্যাব থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

শনাক্তদের মধ্যে রয়েছে ঢাকা, রূপগঞ্জ , আড়াইহাজার, সোনারগাঁ, বন্দর, সিদ্ধিরগঞ্জ ,ফতুল্লা, কিশোরগঞ্জ ,গাজীপুর, মুন্সিগঞ্জসহ বিভিন্ন এলাকার মানুষ।

ল্যাবটিতে প্রথমদিকে সম্পূর্ণ বিনামূল্যে পরীক্ষা করা হয়েছে। র‌্যাব ,পুলিশ , ম্যাজিস্ট্রেট , চিকিৎসক , জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ গাজী পিসিআর ল্যাবে সরকার নির্ধারিত স্যাম্পল প্রতি ১০০ টাকা ফি তে করোনাভাইরাস পরীক্ষা করাচ্ছে।

প্রসঙ্গত, করোনাভাইরাস একটি ছোঁয়াচে রোগ। দ্রুত এই ভাইরাস একজনের শরীর থেকে অন্য জনের শরীরে প্রবেশ করে। এই অদৃশ্য দানবের এখন পর্যন্ত কোনো ওষুধ আবিস্কার হয়নি। করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় ঘরে অবস্থান করা এবং পরীক্ষার মাধ্যমে আক্রান্ত রোগীদের শনাক্ত করে আলাদা রাখা। দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছে নারায়ণগঞ্জে। তারপর নারায়ণগঞ্জ শহরে মহামারি রূপ নেয় করোনাভাইরাস। এরপর রূপগঞ্জেও আশঙ্কাজনক হারে বাড়ে করোনা রোগী । ইতোমধ্যে রূপগঞ্জ ইউনিয়নকে রেড জোন ঘোষণা করে লকডাউন শেষ হয়েছে। প্রথমে নারায়ণগঞ্জে করোনাভাইরাস পরীক্ষার কোনো পিসিআর ল্যাব ছিলো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জে ল্যাব স্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন। প্রধানমন্ত্রীর গুরুত্ব আরোপের প্রেক্ষিতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের নিজস্ব অর্থায়নে এবং গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার উদ্যোগে রূপগঞ্জে করোনাভাইরাস পরীক্ষার জন্য গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব উদ্বোধন করা হয়েছে। করোনার হটজোন নারায়ণগঞ্জের প্রথম ল্যাব এটি । গাজী পিসিআর ল্যাবের সুফল পাচ্ছে নারায়ণগঞ্জসহ আশপাশের জেলার মানুষ।

স্পন্সরেড আর্টিকেলঃ