আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গন্ধর্বপুর ওয়াটার প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী

নবকুমার:

৬০ কোটি লিটার পানি শোধনে সক্ষম  রূপগঞ্জ উপজেলার গন্ধর্বপুর ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর)  রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ  প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। রূপগঞ্জবাসীর ক্রমবর্ধমান খাওয়ার পানির চাহিদা মেটাতে এ প্ল্যান্ট নির্মিত হচ্ছে।

জানা গেছে  ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার প্ল্যান্ট প্রকল্পের অধীনে  রূপগঞ্জের গন্ধর্বপুর ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট বাস্তবায়ন হচ্ছে।  এ প্রকল্পে প্রায় ৫ হাজার ৬০০ কোটি টাকা ব্যয় হচ্ছে। এখানে মেঘনা নদী থেকে দৈনিক ৫০ কোটি লিটার পানি শোধন করা হবে।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ফ্রেন্স ডেভলপমেন্ট এজেন্সি (এএফডি), ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়ন হবে। এই প্ল্যান্টে মেঘনা নদীর পানি শোধন করে  বিভিন্ন ওয়ার্ডে পাঠানো হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার জেলা ও উপজেলা থেকে ইউনিয়ন পর্যন্ত নিরাপদ খাওয়ার পানি সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। ‘আমাদের লক্ষ্য হচ্ছে জেলা ও উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ের মানুষের কাছে নিরাপদ খাওয়ার পানি পৌঁছে দেওয়া।’ তিনি বলেন, ‘আমরা বর্তমানে কেবল ঢাকা নয়, বিভাগীয় শহরগুলোতেও নিরাপদ খাওয়ার পানি সরবরাহ করছি।’ প্রধানমন্ত্রী পানি ব্যবহারে সাশ্রয়ী হতে সবার প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী এমপি, নারায়ণগঞ্জ ২ আসনের এমপি নজরুল ইসলাম বাবু, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং, ঢাকায় দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু কাং-ইল, এশীয় উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান প্রমুখ ।

 

স্পন্সরেড আর্টিকেলঃ