আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্ষমতার অপব্যবহারে পাবনায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক : তথ্য সরবরাহে বিঘ্ন সৃষ্টির মাধ্যমে ক্ষমতার অপব্যবহার ও অসদাচারণের অভিযোগে পাবনার ভাঁড়ারা ইউপি চেয়ারম্যান আবু সাইদ খানকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। এ বিষয়ে গত ১৫ সেপ্টেম্বর স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোঃ ইফতেখার আহমেদ চৌধুরী সাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এই সিদ্ধান্ত সংশিষ্ট সকল দপ্তরে পাঠানো হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেহেতু তথ্য প্রদানে বিঘ্ন সৃষ্টির মাধ্যমে ক্ষমতার অপব্যবহার এবং অসদাচরণের বিষয়টি তথ্য কমিশনের তদন্তে প্রমাণিত হওয়ায় জনস্বার্থে তার দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ সমীচীন নয় বলে সরকার মনে করে।

বিষয়টিকে অপরাধ মূলক কার্যক্রম উল্লেখ করে জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় ইউনিয়ন পরিষদ আইন ২০০৯ এর ৩৪১ এর ক ধারা অনুযায়ী তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ভাঁড়ারা ইউপি সচিব সেলিম আহমেদ জানান, মৃত স্বামীর স্ত্রী পরিচয়ের প্রত্যয়ন পত্র চেয়ে ইউনিয়ন পরিষদে আবেদন করেন এক নারী। তার পরিচয়ের বিষয়টি নিশ্চিত হতে দেরি হওয়ায় সে প্রত্যয়ন পত্র দিতে দেরি হয়। পরে ওই নারী তথ্য অধিকার আইনে আবেদন করার পর বিষয়টি জানিয়ে তথ্য কমিশনে অভিযোগ করেন। শুনানি শেষে তথ্য কমিশন ইউনিয়ন পরিষদের বক্তব্যে সন্তুষ্ট না হওয়ায় চেয়ারম্যান এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। ১৫ সেপ্টেম্বর স্থানীয় সরকার বিভাগ চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে।

স্পন্সরেড আর্টিকেলঃ