আজ রবিবার, ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

কেমন নির্বাচন হবে না.গঞ্জ আদালতে

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জ জেলা জজ আদালতের আইনজীবী সমতির নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে। চলতি মাসের ২৪ জানুয়ারী ভোট হওয়ার কথা রয়েছে। প্রতি এক বছরের জন্য নির্বাচনের মাধ্য আইনজীবী সমিতির কমিটি গঠন করা হয়।

এ নির্বাচন কেমন হবে এমন গুণজন কোর্ট পাড়ায় অনেকেই করছেন। অনেকেই বলছেন, নির্বাচনে দলীয় প্রভাব না পড়লেই চলে। আইনজীবীদের নিজের ভোট যোগ্যদের দিয়ে সমতির সভাপতিসহ পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারলে সর্বসাধারনের উপকার হবে।

কেমন নির্বাচন হবে জানতে চেয়ে জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. শাখাওয়াত হোসেনের সাথে কথা হলে তিনি দৈনিক সংবাদচর্চাকে বলেন, আইনজীবীরা দেশের সর্বোচ্চ ডিগ্রীধারী। এখানে যারা আছেন বা নির্বাচনে অংশ নিবেন তারা সবাই চান নিয়মতান্ত্রীকভাবে সুষ্ঠ পরিবেশে ভোট গ্রহন হবে। আমি ব্যক্তিগতভাবে প্রত্যাশা ও আশাকরি প্রভাবমুক্ত সুষ্ঠ নির্বাচন উপহার দিবেন সকলের সহযোগিতায়।

কেমন নির্বাচন হবে? জানতে চাইলে তিনি বলেন, এমন প্রশ্নের জবাব দিতে পারব না। তবে আশাকরি সুষ্ঠ ও শান্তিপূর্ণ নির্বাচন হোক। এ নির্বাচন সম্পর্কে আইনজীবী হুমায়ূনের সাথে কথা হলে তিনি বলেন, যারা নির্বাচনে অংশ নিয়েছেন ও যারা ভোটাধিকার প্রয়োগ করবেন তারা সবাই উচ্চ ডিগ্রীধারী। আমরা আইনজীবীরা যদি সুষ্ঠ ভোট গ্রহন ও প্রয়োগ করতে না পারি তাহলে এটা হবে লজ্জার বিষয়।

আগামী ২৪ জানুয়ারী আইনজীবী সমিতির ভোট। ভোটারসহ আইনজীবী ভোটারগন নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন কি না এমন প্রশ্নে আইনজীবী জুয়েলের সাথে কথা হলে তিনি বলেন, গণতান্ত্রিক অধিকার প্রয়োগের একটি মাত্রম হলো ভোটধিকার প্রয়োগ। আমি ব্যক্তিগতাবে আশাকরি আইনজীবীদের মধ্যে যারা ভোটার রয়েছেন তারা নিজেদের ভোট নিজেরাই দিতে পারবেন বলেই বিশ্বাস করি।

তবে প্রভাব বিস্তার নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রভাবিত করার কোন বিষয় নেই। তবে শান্তিপূর্ণ ভোট হবে এটাই নিশ্চিত।