আজ শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাশ্মীরে প্রবেশে রাহুল গান্ধীকে বাধা

কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে কাশ্মীরে যেতে বাধা দিয়েছে দেশটির সরকার। শনিবার ১১ জন বিরোধী নেতাকে নিয়ে রাহুল অবরুদ্ধ জম্মু-কাশ্মীরের পরিস্থিতি পরিদর্শনে গেলে তাদেরকে শ্রীনগর বিমানবন্দর থেকেই ফেরত পাঠানো হয় বলে ভারতীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে।

সরকারি নিষেধ উপেক্ষা করে রাহুল তার সহযাত্রীদের নিয়ে শনিবার জম্মু ও কাশ্মীর রওনা হওয়ার ঘোষণা দেন। তবে রাহুলের দলকে শ্রীনগরে যাওয়ার অনুমতি দেয়া নিয়ে তখনই গণমাধ্যমগুলো সন্দেহ প্রকাশ করেছিল। কারণ, বিশেষ মর্যাদা বাতিলের পর এখন পর্যন্ত কোনো রাজনৈতিক নেতাকে কাশ্মীরে প্রবেশ করতে দেয়া হয়নি।

এছাড়া উপত্যকায় উত্তেজনা ছড়াবে এমন দাবি করে বিমানবন্দর থেকেই রাহুলসহ অন্য নেতাদের ফিরিয়ে দেয়া হবে বলে আগেই হুঁশিয়ার করেছিল কেন্দ্রীয় সরকার।

রাহুল শনিবার বিকেলে কাশ্মীরের শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে দিল্লি বিমানবন্দর ত্যাগ করেন। তার সফরসঙ্গী ছিলেন কংগ্রেসের অন্যতম নেতা গুলাম নবী আজাদ এবং আনন্দ শর্মা। এছাড়াও সিপিআই-এম এর সীতারাম ইয়েচুরী, সিপিআই এর ডি রাজা, ডিএমকে-র তিরুচি শিবা, আরজেডি-র মনোজ ঝাঁ, এবং তৃণমূল কংগ্রেসের দীনেশ ত্রিবেদী।

কেন্দ্রীয় সরকারের এমন নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাহুল তার দল নিয়ে জম্মু ও কাশ্মীর রওনা দেয়ার ঘোষণা দেন। পরে শনিবার দুপুরের পর কাশ্মীরের শ্রীনগর বিমানবন্দরে পৌঁছলে দলসহ রাহুল গান্ধীকে কোথাও যেতে না দিয়ে বিমানবন্দর থেকেই ফেরত পাঠানো হয়।

স্পন্সরেড আর্টিকেলঃ