আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রোগ প্রতিরোধে কাঁচা মরিচের উপকারিতা

রোগ প্রতিরোধে কাঁচা মরিচের উপকারিতা

রোগ প্রতিরোধে কাঁচা মরিচের উপকারিতা

নিজস্ব প্রতিবেদক:

আমাদের দৈনিন্দন জীবনে রান্নায় কাঁচা মরিচ খাওয়া হয় । এটা শুধু খাদ্যের স্বাদই বাড়ায় না, এতে প্রচুর পরিমাণে ভিটামিনও রয়েছে। এটা স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

বিশেষজ্ঞরা বলছেন, কাঁচা মরিচে শূণ্য পরিমাণে ক্যালরি থাকে।  নিয়ম করে প্রতিদিন ১ অথবা ২ টি করে কাঁচা মরিচ খেলে শরীর অনেক সুস্থ থাকে।কাঁচা মরিচে ভিটামিন এ থাকায় হাড়,দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভাল রাখে। ভিটামিন সি থাকায় মাড়ি ও চুলে পুষ্টি যোগায়। কাঁচা মরিচ ভিটামিন কে এর ভাল উৎস। যা রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমায়। ফলে হৃৎপিন্ড ভাল থাকে।

কাঁচা মরিচ বিপাকের হার বাড়িয়ে ক্যালরি পোড়াতে সাহায্য করে। তা ছাড়া,এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন আছে যা হৃৎপিন্ডের কার্যকারিতা ঠিক রাখে।

এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রক্তের কোলেস্টেরলের মাত্রা কমায়। স্নায়ুর জন্যও উপকারী কাঁচা মরিচ। এটি ত্বকে সহজে বলিরেখা পড়তে দেয় না। অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি চোখের স্বাস্থ্যের জন্য ভালো। কাঁচা মরিচ আয়রনের প্রাকৃতিক উৎস। যাদের শরীরে আয়রনের ঘাটতি আছে তারা নিয়মিত কাঁচা মরিচ খেতে পারেন।

এতে অ্যান্টিব্যাক্টোরিয়াল উপাদান থাকে । এটি ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে।কাঁচা মরিচ খেতে যদিও ঝাল, কিন্তু এটা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে।

সূত্র : এনডিটিভি, নিউজ এইট্টিন

স্পন্সরেড আর্টিকেলঃ