আজ বৃহস্পতিবার, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইমরানকে প্রধানমন্ত্রী হতে বাধা, প্রার্থী দিচ্ছে বিরোধীরাও

ইমরানকে প্রধানমন্ত্রী হতে বাধা

ইমরানকে প্রধানমন্ত্রী হতে বাধা

আন্তর্জাতিকচর্চা:

পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে ইমরান খানের বাধা হয়ে দাড়িয়েছে বিরোধী দলীয় জোটের নেতারা। বিরোধী জোট নয়,  প্রধানমন্ত্রীত্ব পেতে  মাঠে নেমেছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পিএমএল-এন ও প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর পিপিপি।

দল দুটির নেতৃত্বে কয়েকটি ছোট দল নিয়ে অল পার্টিজ কনফারেন্স (এপিসি) বলেছে, তারা পার্লামেন্টে প্রধানমন্ত্রী পদে প্রার্থী দেবে। ইমরান খান যাতে দেশটির প্রধানমন্ত্রী হতে না পারেন, সে জন্যই এমন সিদ্ধান্তে গিয়েছে তারা।

পাকিস্তানে গত সপ্তাহের নির্বাচনে সবচেয়ে বেশি ১১৬টি আসন জিতেছে ইমরানের পিটিআই। সরকার গড়তে ছোট দলগুলোর সঙ্গে আলোচনা করছে দলটি। অন্যদিকে পিএমএল-এন ও পিপিপির সম্মিলিত আসন ১০৭।

এদিকে প্রধানমন্ত্রী প্রার্থী দিলেও রয়টার্স বলছে, ইমরানের জোটকে চ্যালেঞ্জ করার মতো শক্তি ও সামর্থ্য বিরোধীরা অর্জন করতে পারবে না বলেই মনে করা হচ্ছে।

পিটিআই নেতারা জানিয়েছেন, ১৪ আগস্ট বিজয় দিবসের আগেই শপথ নেবেন ইমরান। এ লক্ষ্যে রাতদিন পরিশ্রম করছেন তিনি। সরকার গঠন করতে হলে ১৩৭ আসন দরকার। বাকি আসনগুলো পিটিআই স্বতন্ত্র ও অন্যান্য ছোট দলগুলো থেকে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন পাওয়া গেছে বলেও জানিয়েছে দলটির নেতা।

নির্বাচনে পিএমএল-এন ৬৪টি এবং পিপিপি ৪৩টি আসন পেয়েছে। এ ছাড়া এপিসির অন্তর্ভুক্ত অন্যতম দল মুত্তাহিদা মজলিস-ই-আমল ১৩টি আসন পেয়েছে।

জিও নিউজ জানায়, বৃহস্পতিবার ছিল এপিসির দ্বিতীয় বৈঠক। ইসলামাবাদে বিরোধী দলগুলোর সঙ্গে কথা বলেন নওয়াজের ছোট ভাই পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফ। কিন্তু শুক্রবারও তারা বড় ধরনের কোনো সিদ্ধান্তের ব্যাপারে একমত হতে পারেননি। এর আগে ২৭ জুলাই মুত্তাহিদা মজলিস-ই-আমল দলের আহ্বানে প্রথম অল পার্টি কনফারেন্সের আহ্বান করা হয়। যেখানে উপস্থিত ছিল না পিপিপির কোনো প্রতিনিধি।

স্পন্সরেড আর্টিকেলঃ