আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আ.লীগের আয় ২৪ কোটি , জাপার ১ কোটি ৯৭ লাখ

ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিরোধী দল জাতীয় পাটি  বার্ষিক আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে (ইসি) জমা দিয়েছে । এতে দেখা গেছে, টানা ছয় বছর দলটির আয় বেড়েছে। সর্বশেষ বছরে আওয়ামী লীগের আয় হয়েছে ২৪ কোটি ২৩ লাখ ৪২ হাজার ৭০৭ টাকা, ব্যয় হয়েছে ১৮ কোটি ৮৭ লাখ ৮০ হাজার ৫৫৭ টাকা। এখনও ৩৭ কোটি ৫৭ লাখ ৭৮ হাজার ৫৮৭ টাকা দলটির তহবিলে জমা আছে। অন্যদিকে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি বার্ষিক আয় দেখিয়েছে প্রায় দুই কোটি টাকা।

বুধবার নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির পৃথক জমা দেওয়া ২০১৮ সালের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে। আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসি সচিব মো. আলমগীরের কাছে এ হিসাব জমা দেন। জাতীয় পার্টির পক্ষ থেকে হিসাব জমা দেয় দলটির প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূঁইয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, একাদশ সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের কাছে ফরম বিক্রি করে পাওয়া গেছে ১০ কোটি ৮৮ লাখ ১০ হাজার টাকা। অনুদান মিলেছে সাত কোটি ৮৫ লাখ ৮৫ হাজার ৩৫৫ টাকা।

সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি তাদের হিসাবে ২০১৮ সালের আয় দেখিয়েছে এক কোটি ৯৭ লাখ ৩৬ হাজার। ব্যয় দেখিয়েছে এক কোটি ২০ লাখ ২৬ হাজার টাকা।

বুধবার দুপুরে এ হিসাব জমা দেন জাপার প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূঁইয়া। এ সময় তার সঙ্গে ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক মো. হেলাল উদ্দিন এবং কেন্দ্রীয় সদস্য লিটন মিয়াজী।

২০০৮ সালে রাজনৈতিক দলের নিবন্ধন প্রথা চালুর পর গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী নিবন্ধিত প্রতিটি দলকে প্রতি পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব পরের বছরের ৩১ জুলাইয়ের মধ্যে ইসিতে জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। ইতিমধ্যে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল হিসাব জমা দিয়েছে। কোনো দল পরপর তিন বছর আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে নির্বাচন কমিশন চাইলে সেই দলের নিবন্ধন বাতিল করতে পারে।

স্পন্সরেড আর্টিকেলঃ