আজ মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ বাংলা নববর্ষ

সংবাদচর্চা রিপোর্ট:

আজ বাংলা নববর্ষ ১৪২৭। বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বিশ্বব্যাপী করোনভাইরাস প্রাদুর্ভাবের কারণে ঘরের বাইরে অনুষ্ঠান ছাড়াই সারাদেশে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ ।

ডিজিটাল পদ্ধতিতে পহেলা বৈশাখ উদযাপন অনুষ্ঠান সরকারি ও বেসরকারি সব টেলিভিশনে একযোগে সম্প্রচার করা হবে বলে সোমবার জানিয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন এবং দেশে-বিদেশে বসবাসরত সকল বাংলাদেশিকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন।

এছাড়া নারায়ণগঞ্জবাসী  বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক এবং তারাব পৌরসভার মেয়র হাছিনা গাজী।

প্রসঙ্গত  প্রায় ছয় শতক আগে থেকেই পহেলা বৈশাখ উদযাপন বাঙ্গালি সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের ১৫৫৬ সালে মুঘল সম্রাট আকবর বাংলা পঞ্জিকা চালু করেছিলেন। প্রথমে এই সনের নাম ছিল ফসলি সন, পরে “ বঙ্গাব্দ” বা বাংলা বর্ষ নামে পরিচিত হয়।

বর্তমানে বাংলাদেশের বেশিরভাগ অংশের অধীনে থাকা তৎকালীন ‘সুবাহ বাংলা’ অঞ্চলে ভূমি কর আদায়ের সময়কে সহজ করার জন্য তিনি এর প্রচলন করেন। পহেলা বৈশাখ সরকারি ছুটির দিন।

 

 

স্পন্সরেড আর্টিকেলঃ