আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ বাংলাদেশকে ভারতের স্বীকৃতি দিবস

নবকুমার নিজস্ব প্রতিবেদকঃবাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারত প্রথম থেকেই বাংলাদেশের পক্ষে অবস্থান করেছেন।সাড়ে সাত কোটি মুক্তিকামী বাঙালি কে ভারত বিভিন্ন বিষয়ে সাহায্য সহযোগিতা করেছেন।এক কোটি বাঙালি শরণার্থী কে ভারতে আশ্রয়দান, গেরিলা মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ অস্রের ব্যবস্থা করে ।

আজ ৬ই ডিসেম্বর ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশকে ভারত অনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান করেছে।উল্লেখ্য যে ৫ই ডিসেম্বর পাকিস্তান ভারতের আকাশসীমায় বিমান হামলা চালালে ভারত পাল্টা পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধো ঘোষণা করে।

তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দারা গান্ধী বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে বাংলাদেশের পক্ষে সমর্থন আদায়ের জন্য বিভিন্ন রাষ্ট্রে সফর করেছেন।পাকিস্তান যে বাঙালিদের উপর বরর্বরতা চালিয়ে নিরীহ মানুষকে হত্যা করেছে তার চিএ তুলে ধরা সহ বাঙালির ন্যায্য দাবির পক্ষে বিশ্ব নেতৃবৃন্দ্রকে বাংলাদেশের পাশে দাড়ানোর আহবান করেছেন এবং শেখ মুজিবের মুক্তি চেয়েছেন।

ভারতই বাংলাদেশকে কোন বিদেশী রাষ্ট্র হিসেবে প্রথম স্বীকৃতি প্রদান করেছে।যদিও ভূটান বাংলাদেশকে ৩ ডিসেম্বর মৌখিক স্বীকৃতি প্রদান করে তার কোন প্রমাণ না থাকায় ভুটান ভারতে পরে অনুষ্ঠানি স্বীকৃতি প্রদান করে।

বাংলাদেশকে ভারত স্বীকৃতি প্রদানের ৪৬তম দিবসে এসে দেখা যায় এ দুই দেশের মধ্যে এখনো নদী সংক্রন্ত সহ কিছু কাজ বাকী আছে যা কবে নাগাদ বাস্তবায়ন হবে সেটাই দেখার বিষয়।তার পরেও ভারত আমাদের প্রতিবেশী পরম বন্ধু রাষ্ট্র।

স্পন্সরেড আর্টিকেলঃ