আজ শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ ধরা নিষিদ্ধ

আজ থেকে ২৮ অক্টোবর

আজ থেকে ২৮ অক্টোবর

সংবাদচর্চা রিপোর্ট:

আজ রোববার ৭ অক্টোবর থেকে  আগামী ২৮ অক্টোবর পর্যন্ত  প্রধান প্রজনন মৌসুমের জন্য  ইলিশ মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। ইলিশ সংরক্ষণের লক্ষ্যে প্রজনন ক্ষেত্রের ৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় ইলিশ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাত ও কেনা-বেচা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দের সভাপতিত্বে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০১৮’ বাস্তবায়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। পরে এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইলিশের প্রজনন ক্ষেত্রগুলো হচ্ছে- মীরসরাই উপজেলার শাহের খালী থেকে হাইতকান্দী পয়েন্ট, তজুমুদ্দীন উপজেলার উত্তর তজুমুদ্দীন থেকে পশ্চিম সৈয়দপুর আওলিয়া পয়েন্ট, কলাপাড়া উপজেলার লতা চাপালি পয়েন্ট এবং কুতুবদিয়া উপজেলার উত্তর কুতুবদিয়া থেকে গণ্ডামার পয়েন্ট।

ঘোষিত সময়ের মধ্যে চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, পাবনা,ঝালকাঠি, বাগেরহাট, শরীয়তপুর, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, মুন্সীগঞ্জ, খুলনা, সাতক্ষীরা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর,  কুড়িগ্রাম, গাইবান্ধা, ব্রাহ্মণবাড়িয়া ও গোপালগঞ্জের সব নদ-নদীতে সব ধরনের মাছধরা বন্ধ থাকবে।

সুন্দরবনসহ সমুদ্র উপকূলীয় ও মোহনা এলাকায়ও এই সময়ে মাছধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ঘোষিত সময়ে ইলিশ বেচা-কেনা বন্ধে মাছঘাট, আড়ত, হাটবাজারে অভিযান চলবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স্পন্সরেড আর্টিকেলঃ