আজ শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজীবন ক্ষমতায় থাকতে গ্রেনেড হামলা

নবকুমার :

একুশে আগস্ট গ্রেনেড হামলার ১৬ বছর পূর্ণ হয়েছে আজ । বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে ২০০৪ সালের ২১ শে আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশে নারকীয় গ্রেনেড হামলা চালানো হয়।

বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা এবং আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা সেদিন অল্পের জন্য এই ভয়াবহ হামলা থেকে বেঁচে গেলেও মহিলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক বেগম আইভি রহমান ও অপর ২৪ জন এতে নিহত হন। এছাড়া এই হামলায় আরো ৪শ’ জন আহত হন।

আহতদের অনেকেই চিরতরে পঙ্গু হয়ে গেছেন। তাদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পাননি। বর্বরোচিত গ্রেনেড হামলা মামলার রায় হয়েছে। আপিল শেষ হয়নি।রাতে বর্বরোচিত একুশে গ্রেনেড হামলার স্মৃতিচারণ করেছেন নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।

তিনি বলেন, তারেক রহমান আজীবন ক্ষমতায় থাকতে ২০০৪ সালের ২১ শে আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাকে হত্যার জন্য আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে ছিলো। ওদের টার্গেট ছিলো শেখ হাসিনাকে হত্যা করতে পারলে বাংলার মাটিতে আর কোন শক্তিশালী বিরোধী দল থাকবে না।

আওয়ামী লীগ নেতৃত্ব শূন্য হয়ে যাবে। তখন দেশে গণতন্ত্র ও সুশাসন ছিলো না। গ্রেনেড হামলার বিচার শুরু থেকেই বাধাগ্রস্ত করার চেষ্টা করা হয়েছে। নানা নাটক সাজিয়ে অপরাধীদের আড়াল করার চেষ্টা করেছে বিএনপি-জামায়াত জোট সরকার। হামলার শিকার আওয়ামী লীগকেই দায়ী করার অপরাজনীতি হয়েছে। অবশ্য সময়ের সাথে সাথে বেরিয়ে এসেছে সব সত্য। ঐতিহাসিক রায়ের মাধ্যমে গণতন্ত্রের বিজয় হয়েছে।

গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক সরকারের উদ্দেশ্যে বলেন, আসামীদের দ্রুত রায় কার্যকর করতে হবে। বিদেশে যারা পলাতক রয়েছে তাদেরকে দ্রুত দেশে ফেরত আনতে হবে। লাখো শহীদের রক্তে ভেজা বাংলাদেশে কোন সন্ত্রাসীর স্থান হবে না।
এছাড়া ২১ গ্রেনেড হামলায় নিহত সকল শহীদদের আত্মার শান্তি কামনা করেছেন তিনি।

স্পন্সরেড আর্টিকেলঃ