আজ শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অনন্য এক রেকর্ড সাকিবের

নিজস্ব প্রতিবেদক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিব আল হাসানের দরকার ছিল মাত্র ৪ উইকেট। তাহলেই বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলতেন তিনি। সফরকারীদের বিপক্ষে প্রথম ইনিংসেই হয়ে যেতো সাকিবের ওই ২০০ উইকেট। কিন্তু নাঈমের দুর্দান্ত অভিষেকের দিনে একটু অপেক্ষা করতে হলো তাকে। প্রথম ইনিংসে ৩ উইকেট নিয়ে কাজটা এগিয়ে রেখেছিলেন সাকিব। এরপর ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসের শুরুতেই জোড়া আঘাত হানেন তিনি। পৌছে যান ২০০ উইকেটের মাইলফলকে।

দেশের ক্রিকেটারদের মধ্যে টেস্ট উইকেট সংখ্যায় সাকিবের ধারে কাছে নেই কেউ। রফিকের ১০০ উইকেটের মাইলফলক সেই কবে পেরিয়ে এসেছেন। তার সামনে ছিল দেশের হয়ে নতুন রেকর্ড গড়ার হাতছানি। আর পেরিয়ে যাওয়ার সুযোগ বিশ্ব ক্রিকেটের তারকাদের। সাকিব এই ২০০ উইকেট নিয়ে যেমন ছাড়িয়ে গেলেন ইয়ান বোথামকে।

বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে দ্রুত তিন হাজার রান ও ২০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন। তার আগে এই রেকর্ড ছিল ইয়ান বোথামের। ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডারের স্বীকৃতি পাওয়া এই ইংলিশ তারকা ৫৫ টেস্ট খেলে তিন হাজার রান ও ২০০ উইকেট নেন। স্যার ইয়ান বোথামের সেই রেকর্ড এক ম্যাচ কম খেলে (৫৪ টেস্টে) করে ফেললেন সাকিব।

টেস্টে সাকিবের রান ৩৭২৭। দেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে চার হাজার রানের অপেক্ষায় সাকিব। এছাড়া টেস্টে তার উইকেট সংখ্যা হয়ে গেছে ২০১টি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট শেষে সেটা কততে দাঁড়ায় সেটাই এখন দেখার পালা।

স্পন্সরেড আর্টিকেলঃ