আজ মঙ্গলবার, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

হামাস সমর্থনকারীদের হুঁশিয়ারি দিলেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক:

ক্ষমতায় আসলে হামাসকে সমর্থনকারীদের যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার চেষ্টায় বাধা দেওয়ার ঘোষণা দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (১৬ অক্টোবর) এক সমাবেশে এ ঘোষণা দেন সাবেক এই প্রেসিডেন্ট। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ট্রাম্প বলেছেন, যদি আবার ক্ষমতায় যান, তবে হামাস সমর্থনকারীদের অভিবাসী হওয়ার পথে প্রতিবন্ধকতা তৈরি করবেন তিনি।
এ সময় ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভে অংশগ্রহণকারীদের গ্রেফতারের দাবি জানান সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট নির্বাচিত হলে হামাসকে প্রকাশ্যে সমর্থন জানানো অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করার পদক্ষেপ নেবেন বলেও জানান তিনি।

আগামী ২০২৪ সালের নির্বাচনেও লড়তে চান তিনি। এ জন্য ইতিমধ্যে প্রচারণায় নেমেছেন। স্থানীয় সময় গতকাল সোমবার আইওয়াতে প্রচারণায় অংশ নিয়ে ট্রাম্প এসব কথা বলেন। রিপাবলিকান এই নেতা ২০১৭-২০২১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন।
গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের সংগঠন হামাস। ১০ দিন পেরিয়ে গেলেও শান্তি ফেরেনি ফিলিস্তিনের গাজা উপত্যকায়। একের পর এক ইসরায়েলি হামলায় কেঁপে উঠছে ফিলিস্তিনি ভূখণ্ড। একই সঙ্গে বন্ধ করে দেওয়া হয় গাজার সব সীমান্তপথ, বিচ্ছিন্ন করে দেওয়া হয় উপত্যকার পানি ও বিদ্যুৎ সংযোগও।

গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরায়েলের বিমান বাহিনীর হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের সংখ্যা পৌঁছেছে ২ হাজার ৮১৭ জনে। এই নিহতদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিশু ও নারী রয়েছেন। এ ছাড়াও গত ১০ দিনের হামলায় বাড়িঘর হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখেরও বেশি মানুষ।

স্পন্সরেড আর্টিকেলঃ