আজ শুক্রবার, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

সেরা ট্যাক্স কার্ড গ্রহণ করলেন সালে-উজ্জামান খাঁন জিতু

সংবাদচর্চা রিপোর্ট:

স্পিনিং ও টেক্সটাইল ইন্ডাস্ট্রিয়াল ক্যাটাগরিতে সেরা করদাতার সম্মাননা গ্রহণ করেছেন এন. জেড. টেক্সটাইল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ সালে-উজ্জামান খাঁন জিতু । বুধবার (২৮ ডিসেম্বর) দুপুরে রাজধানীর অফিসার্স ক্লাবে সেরা করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছে থেকে এই সম্মাননা গ্রহণ করেন তিনি।
জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা যায়, ২০২১-২২ করবর্ষে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা হিসেবে নির্বাচিত করে এনবিআর। এনবিআর থেকে যাচাই-বাছাইয়ের পর ট্যাক্স কার্ড প্রাপ্তদের সেরা করদাতা হিসেবে তালিকাভুক্ত করা হয়। এই ট্যাক্স কার্ড প্রাপ্তরা বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় সুবিধা পাবেন। ট্যাক্স কার্ডের মেয়াদ থাকবে একবছর। সংশোধিত জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা ২০১০ অনুসারে এসব কার্ড দেওয়া হয়। নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীরা বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। সড়ক, বিমান, নদীপথে ভ্রমণে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাবেন।
হোটেল-রেস্তোরাঁয় অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ পাবেন। ট্যাক্স কার্ডধারী ব্যক্তি ও তার পরিবার চিকিৎসার ক্ষেত্রে হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে শয্যাসুবিধা পাবেন।
উল্লেখ্য, সারাদেশের করদাতাদের কর পরিশোধ খতিয়ে দেখে ব্যক্তি পর্যায়ে ৭৬ জন এবং কোম্পানি পর্যায়ে ৫৩ জনকে এবং অন্যান্য ক্যাটাগরিতে ১২ জনসহ মোট ১৪১ জনকে সর্বোচ্চ ও দীর্ঘ সময়ের সেরা করদাতা হিসেবে নির্বাচিত করা হয়। এছাড়া প্রত্যেক জেলা ও সিটি করপোরেশন পর্যায়ের সেরা করদাতাদের আঞ্চলিকভাবে সম্মাননা হয়েছে।

সেরা করদাতাদের মধ্যে ব্যক্তি পর্যায়ে বিশেষ শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন কাউছ মিয়া, খাজা তাজমহল, ফজলুর রহমান, এম সাহাবুদ্দিন আহমেদ ও ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান। গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন এ মতিন চৌধুরী, মো. নাসির উদ্দিন মৃধা, ডা. মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন ও লে. জেনারেল আবু সালেহ মো. নাসির (অব.)।
প্রতিবন্ধী ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশিদ ও লুবনা নিগার। নারী ক্যাটাগরিতে আনোয়ারা হোসেন, আমিনা আহমেদ, শাহনাজ রহমান, তাসমীন মাহমুদ ও পারভীন হাসান। তরুণ (৪০ বছর বয়সের নিচে) ক্যাটাগরি সাফওয়ান সোবহান, আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আকতার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত সেরা করদাতা হয়েছেন।
ব্যবসায়ী ক্যাটাগরিতে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, এস এম আশরাফুল আলম, এস এম শামছুল আলম, মো. মাহবুবুর রহমান ও গাজী গোলাম মর্তুজা পাপ্পা। বেতনভোগী ক্যাটাগরিতে মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন।
চিকিৎসক ক্যাটাগরিতে ডা. জাহাঙ্গীর কবির, প্রফেসর ডা. একেএম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. নার্গিস ফাতেমা ও ডা. এন এ এম মোমেনুজ্জামান সেরা করদাতা হয়েছেন। সাংবাদিক ক্যাটাগরিতে ফরিদুর রেজা, মাহফুজ আনাম, মতিউর রহমান, শাইখ সিরাজ ও নঈম নিজাম। আইনজীবী ক্যাটাগরিতে মেয়র শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌসিফা আফতাব, ব্যারিস্টার নিহাদ কবির ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

প্রকৌশলী ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন মো. জহুরুল ইসলাম, প্রকৌশলী মো. মোখলেছুর রহমান ও মোহাম্মদ আব্দুল্লাহ। স্থপতি ক্যাটাগরিতে মোহাম্মদ ফয়েজ উল্লাহ, এনামুল করিম নির্ঝর ও স্থপতি ইয়াফেস ওসমান।
অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পেয়েছেন মাশুক আহমদ, মো. মোক্তার হোসেন ও রাকেশ সাহা এফসিএ। নতুন করদাতা ক্যাটাগরিতে এরিক এম ওয়াকার, ওবায়দুল ইসলাম কিরন, নাজমা আক্তার, লুইস এনরিক মায়োরগা মনকাদা, জুমারা বেগম, সাকের মোহাম্মদ আলী ও সাদরুদ্দিন আহসান আলী।
খেলোয়াড় ক্যাটাগরিতে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও কাজী নুরুল হাসান (সোহান)। অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে মাহফুজ আহমেদ, মেহজাবীন চৌধুরী ও পীযুষ ব্যানার্জি সেরা করদাতা হয়েছেন। শিল্পী (গায়ক-গায়িকা) ক্যাটাগরিতে তাহসান রহমান খান, এস ডি রুবেল, কুমার বিশ্বজিৎ দে।
স্পিনিং ও টেক্সটাইল ক্যাটাগরিতে – কোটস বাংলাদেশ লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, নাহিদ কটন মিলস লিমিটেড, এসিএস টেক্সটাইলস (বাংলাদেশ) লিমিটেড, বাদশা টেক্সটাইলস লিমিটেড, এপেক্স টেক্সটাইল প্রিন্টিং মিলস লিমিটেড ও এন. জেড. টেক্সটাইল লিমিটেড।

স্পন্সরেড আর্টিকেলঃ