১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, রবিবার, দুপুর ১:৫৮

সেপ্টেম্বরে মাঠে নামবে ব্রাজিল, আর্জেন্টিনা

অনলাইন রিপোর্ট:

স্থগিত হয়ে যাওয়া দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর ঘোষণা দিয়েছে মহাদেশটির সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। ব্রাজিল, আর্জেন্টিনাসহ মোট দশটি দল আগামী সেপ্টেম্বর থেকে শুরু করবে ২০২২ কাতার বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াই।

শুক্রবার কনমেবল জানিয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনায় করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ব নির্ধারিত সূচি অনুসারে, আগামী ৪-৮ সেপ্টেম্বরের মধ্যে দুই রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে।

গেল মাসে করোনাভাইরাসের কারণে বাছাইপর্ব পিছিয়ে দেওয়ার জন্য ফিফাকে অনুরোধ করেছিল কনমেবল। এর প্রেক্ষিতে প্রথম দুই রাউন্ড স্থগিত করে দেওয়া হয়। ম্যাচগুলো মার্চের শেষদিকে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ফিফার অনুমোদন নিয়ে ওই দুই রাউন্ডের সূচি নতুন করে সাজাতে হবে কনমেবলকে।

তবে কাজটা সহজ হবে না। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে প্রতিটি দল হোম-অ্যাওয়ে ভিত্তিতে একে অপরের মুখোমুখি হয়। অর্থাৎ তাদেরকে ১৮টি করে ম্যাচ খেলতে হয়, যা অন্যান্য অঞ্চলের তুলনায় বেশি। তা ছাড়া, করোনাভাইরাসের প্রকোপে এক বছরের জন্য স্থগিত হয়ে গেছে কোপা আমেরিকা। ফলে ফাঁকা সময় খুঁজে বের করতে হিমশিম খেতে হচ্ছে কনমেবলকে।

সূচি নিয়ে জটিলতা তৈরি হওয়ার প্রমাণও মিলেছে এরই মধ্যে। আগামী বছর জুনের ১১ তারিখে শুরু হবে কোপা আমেরিকা। তার আগে ৩ ও ৮ তারিখে বাছাইপর্বের ম্যাচ খেলতে হবে দলগুলোকে।

দক্ষিণ আমেরিকার ক্লাব পর্যায়ের সর্বোচ্চ দুটি প্রতিযোগিতা শুরুর ব্যাপারে অবশ্য কিছু জানায়নি কনমেবল। বিশ্বজুড়ে স্বাস্থ্য সংকট তৈরি হওয়ায় গেল মাসে কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানাও স্থগিত করা হয়, যেগুলো যথাক্রমে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের সমতুল্য।

স্পন্সরেড আর্টিকেলঃ