১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, সকাল ৭:৫২

সাংবাদিক শিমুল দ্বিতীয়

নিজস্ব প্রতিবেদক:

ডয়চে ভেলে একাডেমি বাংলা ভাষায় মোবাইল সাংবাদিকতা এবং পরিবেশ সাংবাদিকতার ওপর দু’টি অনলাইন কর্মশালায় অংশ নিয়ে সারাদেশে দ্বিতীয় স্থান অর্জন করেছেন সাংবাদিক গোলাম রাব্বানী শিমুল। শিমুল দেশের বহুল প্রচারিত দৈনিক প্রথম আলোর নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা হিসেবে কর্মরত আছেন।
ডয়চে ভেলে সূত্রে জানা যায়, অনলাইনে আবেদনের মাধ্যমে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও ইন্দোনেশিয়া থেকে ১০ জন করে মোট ৪০ জন প্রতিযোগীকে বাছাই করা হয়। বাংলাদেশ থেকে দশজনের মধ্যে প্রাথমিকভাবে নির্বাচিত হন গোলাম রাব্বানী শিমুল। পরে অনলাইনে চার মাসব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার শেষে চার দেশ থেকে নির্বাচিত চারজনকে জার্মানিতে সরাসরি একটি কর্মশালায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার কথা ছিল। তবে কোভিড পরিস্থিতির কারণে প্রতি দেশ থেকে সেরা চার জন নির্বাচিত করা হয়। বাংলাদেশের সেরা চারের তালিকায় দ্বিতীয় হয়েছেন সাংবাদিক গোলাম রাব্বানী। প্রথম হয়েছেন তারই জ্যেষ্ঠ সহকর্মী প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক মাকসুদা আজীজ।

পুরস্কার হিসেবে গোলাম রাব্বানী পাবেন ডয়চে ভেলে একাডেমির বৃত্তি। তার ভিডিও প্রতিবেদন প্রকাশ করা হবে ডয়চে ভেলেতে। একই সাথে আরও একটি উচ্চতর প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পাবেন তিনি। আন্তর্জাতিক এই অর্জনের প্রতিক্রিয়া জানতে চাইলে গোলাম রাব্বানী শিমুল বলেন, ‘প্রশিক্ষণটি মূলত মোবাইল সাংবাদিকতা ও পরিবেশের উপরে ছিল। যেহেতু নতুন দিনের সাংবাদিকতা করতে চাই সেহেতু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করাই ছিল বড় একটি সুযোগ। আন্তর্জাতিক প্ল্যাটফর্মে নিজের দেশের নিজের এলাকার মানুষের কথা বলতে পেরেছি, এটাই সবচেয়ে বড় প্রাপ্তি। তারপরও আন্তর্জাতিক এই স্বীকৃতিতে আত্মবিশ্বাস বেড়েছে। এটি আগামীর সাংবাদিকতায় দায়বদ্ধতা থেকে কাজ করার ক্ষেত্রে অনেক বেশি সাহস জোগাবে।’

স্পন্সরেড আর্টিকেলঃ