আজ বুধবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

সব মায়েরাই রত্নগভা:মেয়র আইভী

সংবাদচর্চা রিপোর্ট:

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেলশন (নাসিক) মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, ‘সব মায়েরাই রত্নগর্ভা। কারণ সন্তান ধারণ ও জন্ম দেয়া খুবই কঠিন কাজ, এটা মা ছাড়া কেউ পারে না। স আল্লাহ এমনই ঐশ্বরিক শক্তি দিয়েছেন যে, একজন মা-ই পারে সন্তান ধারণ ও লালন পালন করতে, সে অর্থে প্রতিটা মা রত্নগর্ভা। তারপরও কিছু মা আছেন যারা খুব বিশেষ, যারা তাদের ছেলেমেয়েদের বিভিন্ন পর্যায়ে প্রতিষ্ঠিত করার জন্য দিনরাত পরিশ্রম করেন। নিজেদের স্বার্থের কথা ভুলে যান। মা যে কত ধরণের আত্মত্যাগ করেন ন্তানের জন্য। মায়ের কোনো তুলনা নাই, মা অতুলনীয়।’
১৬ মে দুপুর ১২টায় নগরভবনে নিজ কার্যালয়ে ‘রত্নগর্ভা মা’ সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে নারায়ণগঞ্জে চারজনকে রত্নগর্ভা মায়ের সম্মাননা প্রদান করে হলি উইলস স্কুল।

স্মৃতিকাতর হয়ে মেয়র বলেন, সম্প্রতি আমি আমার মা’কে হারিয়েছি। আমার মা আমাকে সব সময় সাহস যোগিয়েছেন। আমি যখন ইন্টারমিডিয়েট পাশ করলাম, রশিয়াতে স্কলারশীপ নিয়ে যাবো আমার পরিবারের কেউ রাজি না। আমার বাবা সবেমাত্র মারা গেছেন। আমার মা একমাত্র যিনি বলেছিলেন, আমার মেয়ে যাবে এবং সে ডাক্তার হবে। আমি কখনো ঢাকাও যাইনি, একা রাত্রি যাপনও করিনি সেই মেয়েকে আমার মা অনুমতি দিয়েছিলেন সোভিয়েত ইউনিয়নে যাওয়ার জন্য। আমি কৃতজ্ঞ আমার মায়ের প্রতি।’

তিনি আরোও বলেন, মায়ের ভালোবাসার কোনো বিকল্প নাই। আপনাদের সন্তাদের পাশাপাশি আমার জন্যও দোয়া করবেন। আমি যেন, নারায়ণগঞ্জের জন্য কাজ করতে পারি। মায়ের কোনো বিকল্প নাই আমি নিস্বার্থভাবে এ শহরের মানুষের সেবা করতে চাই। জনকল্যাণমূলক কাজের পাশে যেন থাকতে পারি সেই দোয়া করবেন।
এমন মা কমই আছেন যারা সন্তানদের সাহস দেয়, বিশেষ করে মেয়েদের। সাধারণত মায়েরা মেয়েদের রেস্ট্রিকশনের মধ্যে রাখার চেষ্টা করে। আমরা চাই মায়েরা ছেলে, মেয়েদের সমান দৃষ্টিতে দেখুক। মেয়েদের বেশি গুরুত্ব দেয়া উচিত তার ভাবষ্যতের কথা চিন্তা করে। যেন মেয়ে ভবিষ্যতে সাবলম্বি হতে পারে, নিজের পায়ে দাড়াঁতে পারে। আমার সকলের কাছে অনুরোধ থাবেক, সন্তাদের ছোটবেলা থেকে সত, সাহসী ও একাগ্রত হতে শিখান। সন্তানকে মানবিক মানুষ তৈরী করার চেষ্টা করুন। ক্লাসে প্রথম, দ্বিতীয় না তাকে মানুষ হয় এবং মানবতাবোধ থাকে, মানবিক হয়। মানুষ হওয়া বড় কঠিন।

এই সময় আরও উপস্থিত ছিলেন সফর আলী ভূঁইয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান জাকিরা আলী ভূঁইয়া, দৈনিক সংবাদের চীফ রিপোর্টার সালাম জুবায়ের, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন সবুজ, হলি উইলস স্কুলের প্রধান শিক্ষক মাহমুদা শামীম প্রমুখ। রত্নগর্ভা সম্মাননা গ্রহণকারী মায়েরা হলেন, সালেহা বেগম, মাসুদা উদ্দিন ঝর্ণা, চারবীন আক্তার ও আকিকুল বাহার। উক্ত চার মা তাদের সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করেছেন এবং তারা এখন বিভিন্ন পর্যায়ে কর্মরত আছেন।

স্পন্সরেড আর্টিকেলঃ