১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শুক্রবার, দুপুর ১২:৪৩

শীর্ষে ব্রাজিল

অনলাইন রিপোর্ট: বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলাকে ১-০ গোলে হারিয়ে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। সাও পাওলোর মোরুম্বি স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার সকালের খেলায় দলের হয়ে একমাত্র গোলটি করেছেন রবার্তো ফিরমিনো।

এ জয়ে তিন ম্যাচে শতভাগ সাফল্যে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছে তিতের দল। ২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। আর ৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে ইকুয়েডর। 

তবে এদিন পায়ের মাংসপেশির চোটে ছিটকে পড়া নেইমারের অনুপস্থিতিতে বেশ ভুগতে হয়েছে ব্রাজিলের আক্রমণভাগকে। আর চোটে পড়া ফিলিপ কুতিনহো ও ফাবিনিয়ো এবং করোনাভাইরাসের আক্রান্ত কাসেমিরোকে ছাড়া মাঝমাঠ থেকে গড়ে ওঠেনি খুব বেশি আক্রমণ। তবে বিশ্বকাপ বাছাইপর্বে ভেনেজুয়েলার বিপক্ষে অজেয় ধারা ঠিকই ধরে রেখেছে ব্রাজিল।

প্রথম দুই ম্যাচে হারা ভেনেজুয়েলাকে শুরু থেকেই চেপে ধরেছিল ব্রাজিল। অষ্টম মিনিটে প্রথম উল্লেখযোগ্য আক্রমণেই বল জালে পাঠান গাব্রিয়েল জেসুস। তবে অফসাইডের জন্য গোল পাননি তিনি।

একের পর এক আক্রমণ করে গেলেও গোলের সুযোগ তৈরি করতে পারছিল না ব্রাজিল। ভেনেজুয়েলার জমাট রক্ষণ ভাঙা যাচ্ছিল না দেখে ২৯তম মিনিটে অনেক দূর থেকে নিচু শটে গোলের চেষ্টা করেন ফিরমিনো। কিন্তু ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে গোল ঠেকান ভেনেজুয়েলা গোলরক্ষক ফারিনেস।

চার মিনিট পর রিশার্লিসনের অবিশ্বাস্য মিসে এগিয়ে যেতে পারেনি ব্রাজিল। জেসুসের পাস পেয়ে ছয় গজ দূর থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি এভারটন ফরোয়ার্ড। এতে বেঁচে যায় সফরকারীরা। ৩৯তম মিনিটে স্বাগতিকদের রক্ষণে প্রথম ভীতি ছড়ায় ভেনেজুয়েলা। গোলমুখ থেকে কর্নারের বিনিময়ে ব্রাজিলকে গোলের হাত থেকে বাঁচিয়ে দেন ডিফেন্ডার মার্কিনিয়োস।

দুই মিনিট পর কাছ থেকে ডগলাস লুইসের হেড দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন ফারিনেস। আলগা বল জটলার মধ্যে থেকে রিশার্লিসন জালে বল পাঠালেও ফাউলের বাঁশি বাজান রেফারি।

তবে ৬৭তম মিনিটে অপেক্ষা শেষ হয় ব্রাজিলের। ডান দিক থেকে এভেরতনের বাড়ানো ক্রস ডিফেন্ডার ওসোরিও ঠেকাতে গিয়ে উল্টো তুলে দেন ফিরমিনোর পায়ে। ডান পায়ের শটে বাকি কাজ কাজ সাড়েন ফিরমিনো।

শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করার ভালো সুযোগ পেয়েছিলেন ফিরমিনো। কিন্তু তার শট প্রতিপক্ষের পায়ে লেগে দিক পাল্টে বাইরে চলে যায়। 

বাছাইপর্বে পরের রাউন্ডে বাংলাদেশ সময় আগামী বুধবার ভোরে উরুগুয়ের মাঠে খেলবে ব্রাজিল। 

স্পন্সরেড আর্টিকেলঃ