৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, দুপুর ২:৪৬

শামীম ওসমানের বাবা-মার নামে সড়ক

সংবাদচর্চা রিপোর্ট

নারায়ণগঞ্জের গুরুত্বপূর্ণ সড়কগুলোর নতুন নাম করণের উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে কয়েকটি সড়কের নাম পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তার মধ্যে চাষাঢ়া- সাইনবোর্ড সড়কের নাম হবে “একেএম সামসুজ্জোহা সড়ক” ।

গত ২৫ মে (মঙ্গলবার) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে জনানো হয়, নারায়ণগঞ্জ জেলার সাইনবোর্ড হইতে চাষাড়া আঞ্চলিক মহাসড়কটি স্বাধীনতা পদক প্রাপ্ত ভাষা সৈনিক এ, কে, এম সামসুজ্জোহা সড়ক করা হবে।

উল্লেখ্য, মরহুম এ কে এম সামসুজ্জোহা এদেশের অন্যতম ঐহিত্যবাহী ওসমান পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম জননেতা খান সাহেব ওসমান আলীও ছিলেন একজন ভাষা সৈনিক, বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য এবং সাবেক এমএনএ।

আর সামসুজ্জোহার তিন ছেলের মধ্যে ২ ছেলে সেলিম ওসমান ও শামীম ওসমান বর্তমানে সংসদ সদস্য। সাবেক সংসদ সদস্য প্রয়াত নাসিম ওসমান তাঁর বড় ছেলে ছিলেন। এছাড়া এ, কে, এম সামসুজ্জোহা ছিলেন সংসদ সদস্য।এদিকে নারায়ণগঞ্জ জেলার খানপুর হইতে হাজীগঞ্জ গোদনাইল হইয়া ইপিজেড পর্যন্ত আঞ্চলিক মহাসড়কটি ভাষা সৈনিক বেগম নাগিনা জোহা সড়ক নামকরণ করা হইবে। ভাষা সৈনিক নাগিনা জোহা ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য এবং প্রাক্তন গণপরিষদ ও সংসদ সদস্য, স্বাধীনতা (মরণোত্তর) পদকপ্রাপ্ত এ কে এম শামসুজ্জোহার সহধর্মিণী। এই দম্পতির বড় ছেলে প্রয়াত নাসিম ওসমান জাতীয় পার্টির হয়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন, পাশাপাশি তিনি ৪ বার নারায়ণগঞ্জ-৫ আসনে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। মেজ ছেলে বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনে জাতীয় পার্টির এমপি। আর ছোট ছেলে শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য।

স্পন্সরেড আর্টিকেলঃ