আজ বুধবার, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

লিতুন কারখানার বিরুদ্ধে মানববন্ধন

সংবাদচর্চা রিপোর্ট:

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবো পৌরসভার বরপা এলাকার লিতুন ফেব্রিক্স ও ঢাকা ডেনিম লিমিটেডের কালো ধোঁয়া, রং মিশ্রিত গরম পানিসহ নির্গত বর্জ্যে পরিবেশ দূষণের প্রতিবাদে এলাকাবাসী মানববন্ধন করেছে।
গতকাল ৬ জুলাই বুধবার ঢাকা-সিলেট মহাসড়কের বরপা বাসষ্ট্যান্ডে তারা এ মানববন্ধন করে। মানববন্ধন পূর্বক বরপা হাজী নুর উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠের আয়োজিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন তারাবো পৌরসভার সাবেক কাউন্সিলর আশরাফুল ইসলাম। সভায় বক্তব্য রাখেন আব্দুল জলিল, আব্দুল গাফ্ফার রাসেল, ফারদিন, মামুন, কবিতা, নুপুর ও আছমা প্রমুখ।
সভায় বক্তরা বলেন, লিতুন ফেব্রিক্স ও ঢাকা ডেনিম লিমিটেড দীর্ঘদিন ধরে বরপা জনবসতি এলাকায় ও ফসলি জমিতে অবাধে দূষিত বর্জ্য ফেলছে। তাদের নির্গত কালো ধোঁয়া ও রং মিশ্রিত গরম পানিতে প্রতিনিয়ত পরিবেশ দূষণ হচ্ছে । নির্গত রং মিশ্রিত পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে । পানিতে হাঁটাচলা করে মানুষ চর্ম রোগ ও শ^াসকষ্টসহ জটিল রোগে আক্রান্ত হচ্ছে । দূষিত পানিতে আশপাশের এলাকার মৎস খামারের মাছ মরে যাচ্ছে। ক্ষতিপূরণও মিলছে না। প্রতিবাদ করলে মামলা ও লিতুন ফেব্রিক্স ও ঢাকা ডেনিম লিমিটেডের নিয়োজিত ভাড়াটে সন্ত্রাসীদের হাতে হামলার শিকার হতে হচ্ছে। আগামী সাত দিনের মধ্যে এর প্রতিকার না হলে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধসহ বৃহৎ আন্দোলনের হুশিয়ারি দেন বিক্ষোভকারীরা।

স্পন্সরেড আর্টিকেলঃ