আজ বুধবার, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রূপগঞ্জে ভূমিদস্যু ও কৃষকদের সংঘর্ষ,অগ্নিসংযোগ, আহত ১৫


সংবাদচর্চা রিপোর্ট:
নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের খাস দাউদপুর এলাকায় ১৬ জানুয়ারি মঙ্গলবার ভূমিদস্যু ও কৃষকদের মধ্যে সৃষ্ট সংঘর্ষে উভয়পক্ষের ১৫ জন আহত হয়েছে। অগ্নিসংযোগের ঘটনায় পাঁচটি মোটরসাইকেল, একটি প্রাইভেটকার ও একটি অটোরিক্সা ভস্মীভূত হয়। ভূমিদস্যুদের নিয়োজিত সন্ত্রাসীরা ককটেল বিস্ফোরণ ও ফাঁকা গুলি করে আতঙ্কের সৃষ্টি করে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, দীর্ঘদিন ধরে দাউদপুর ইউনিয়নের শিমুলিয়া, দাউদপুর, বেলদি, দুয়ারা, কালনি, কুলাদি, খইসাইর, কামতা, খাস দাউদপুর, বড় আমদিয়া, জিন্দা, বইলদা, ভাঘপাড়া, পুটিনাসহ বিভিন্ন এলাকায় জমি না কিনে আবাসন প্রকল্পের ভূমিদস্যুরা বালু ফেলে দখল করে নিচ্ছে। তারা কোন কোন জমি ক্রয় না করেই বালু ভরাট করে দখলে নেয়। আবাসন প্রকল্পের নিয়োজিত সন্ত্রাসীদের অত্যাচারে কৃষকরা অতিষ্ঠ হয়ে ওঠে। এ নিয়ে গতকাল মঙ্গলবার বেলা ১১ টার দিকে খাস দাউদপুর এলাকায় অবস্থিত দাউদপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড আওয়ামীলীগের কার্যালয়ে আওয়ামীলীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে স্থানীয় কৃষকরা আলোচনা সভায় বসে। দীর্ঘদিন ধরে ভ‚মিদস্যুদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে তাদের বিরুদ্ধে মানববন্দন করার প্রস্তুতি নিতে তারা এ সভা করে। খবর পেয়ে ১০/১২ সদস্যের একদল সন্ত্রাসী অস্ত্রে-শস্ত্রে সজ্জিত হয়ে ওই সভায় হামলা চালায়। হামলাকারীরা কার্যালয়ের চেয়ার, টেবিল ও আসবাপত্র ভাংচুর করে। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের ছবি ভাংচুর শেষে পদদলিত করে। এ সময় কৃষকদের ডাক-চিৎকারে শত শত গ্রামবাসী ছুটে এসে সন্ত্রাসীদের ধাওয়া করে। সন্ত্রাসীরা পার্শবর্তী ইউনিয়ন পরিষদ কার্যালয়ে আশ্রয় নেয়। সেখানে গ্রামবাসী সন্ত্রাসীদের উপর হামলা চালায়। এ সময় ইউনিয়ন পরিষদ ভবনের সামনে রাখা চেয়ারম্যান নুরুল ইসলাম জাহাঙ্গীরের ব্যবহৃত একটি প্রাইভেটকার, অন্যদের পাঁচটি মোটরসাইকেল ও একটি অটোরিক্সায় অগ্নিসংযোগ করা হয়। আগুনে পরিবহনগুলো ভস্মীভ‚ত হয়। একপর্যায়ে ৭/৮টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটিয়ে সন্ত্রাসীরা পালিয়ে যায়। 

সংঘর্ষের ঘটনায় দাউদপুর ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য বিল্লাল হোসেন(৪৫), কৃষক ইসমাইল মিয়া(৫৫), আশরাফুল ইসলাম(৩৮), ইয়াছিন(৩২) দাউদপুর ইউনিয়ন মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফেরদৌসী আক্তার রুমা(৪০), দাউদপুর ইউনিয়ন যুবমহিলা আওয়ামীলীগের সভাপতি অন্তু মরিয়ম(৩২), শারমীন শিলা(২৬) আহত হয়েছে। আহতদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। হামলার ঘটনায় দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন এবং গ্রামবাসী প্রতিবাদ সভা ও ভিক্ষোব মিছিল বের করে। মিছিলকারিরা স্থানীয় প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

ঘটনাস্থল নারায়ণগঞ্জ জেলা সহকারী পুলিশ সুপার আবির হোসেন, রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান মাহমুদ রাসেল, ওসি দীপক চন্দ্র সাহা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। 

রূপগঞ্জ থানা ওসি দীপক চন্দ্র সাহা বলেন, এ ঘটনায় রূপগঞ্জ থানায় পৃথক দুইটি অভিযোগ দায়ের করা হয়েছে। সুষ্ঠু তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে। পরিস্থিতি এখন শান্ত।

স্পন্সরেড আর্টিকেলঃ