আজ শুক্রবার, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

রূপগঞ্জে নির্বাচনে সাংবাদিক কন্যার জয়লাভ

নারায়ণগঞ্জে রূপগঞ্জে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে বিজয়ী হয়েছে মাহমুদাবাদ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মাসফিনা জান্নাত। বৃহস্পতিবার উপজেলার ১১৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এবারের নির্বাচনে শতকরা ৭২ ভাগ ভোটার নিজেদের ভোট প্রদান করেছেন। ২১ হাজার ৭৪৫ জন শিক্ষার্থীর মধ্যে ১৫ হাজার ৬’শ ৫৬ জন খুদে শিক্ষার্থী ভোট প্রদান করে। প্রতি বছর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাত জন করে কাউন্সিলর নির্বাচিত করা হয়।

বিজয়ী কাউন্সিলর খুদে শিক্ষার্থী মাসফিনা জান্নাত রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক ইত্তেফাক পত্রিকার সাংবাদিক এম.এ মোমেনের কন্যা।

স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন পরিচালনার জন্য খুদে শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার, স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করে থাকে। প্রতি স্কুলের প্রার্থীরা ও তাদের সমর্থকরা খুদে ভোটারদের মধ্যে পোষ্টার, লিফলেট, চকলেট বিতরণ করে। নির্বাচিত প্রত্যেক কাউন্সিলর (খুদে শিক্ষার্থী)কে স্কুলের বিভিন্ন উন্নয়ন মূলক কাজের দপ্তর ভাগ করে দেওয়া হয়।

মাহমুদাবাদ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ পারভীন বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সকলের অংশগ্রহনে নির্বাচন সম্পন্ন হয়েছে। মঙ্গলখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম বলেন, বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দড়িকান্দী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাজী আলী ওসমান বলেন, ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল উল্লেখ যোগ্য। তাদের অংশগ্রহনে নির্বাচনটি প্রাণবন্ত হয়েছে। রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহ্ নুসরাত জাহান, উপজেলা শিক্ষা অফিসার জায়েদা আখতার ভোট কেন্দ্রগুলো পরিদর্শন করেন।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর বীরপ্রতীক চিকিৎসাধীন অবস্থায় সিঙ্গাপুর থেকে ভিডিও কনফারেন্সে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের খোঁজ খবর নেন। এসময় মন্ত্রী বলেন, নেতৃত্বের বিকাশ ও পারস্পরিক সহযোগিতার মানসিকতা শিশুদের মাঝে ইতিবাচক প্রভাব পড়বে। পরস্পর প্রতি সম্মানবোধ ও অন্যের মতকে গুরুত্ব দেওয়া সহ নেতৃত্বের বিকাশ ঘটবে। এছাড়া শিশুদের মধ্যে ছোট বেলা থেকেই গণতন্ত্রের চর্চা করার জন্যই এ নির্বাচনের আয়োজন করা হয়েছে।

(সংবাদচর্চা/২জুন/এম)

স্পন্সরেড আর্টিকেলঃ