১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, সন্ধ্যা ৭:৪৬

মেট্রোরেলের অধিগ্রহণকৃত জমির ন্যায্য মূল্যের দাবিতে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক:

মেট্রোরেলের ডিপো নির্মাণে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ডেভেলপমেন্ট প্রজেক্ট লাইন-১ এর জন্য জমি অধিগ্রহণকৃত নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পিতলগঞ্জ ও ব্রাহ্মণখালী মৌজার ৩২০ বিঘা জমির ন্যায্য মুল্যের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। ২৭ নভেম্বর শনিবার ঢাকা-কুড়িল-ভুলতা সড়কের কাঞ্চন ব্রীজ এলাকায় জমির মালিক নারী-পুরুষরা এ মানববন্ধন করে।

কাঞ্চন ব্রীজ গোলচত্ত্বর এলাকায় আয়োজিত মানববন্ধন পূর্বক সভায় সভাপতিত্ব করেন ক্ষতিগ্রস্থ জমির মালিক ও রূপগঞ্জ উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আলহাজ্ব লায়ন মোঃ হাবিবুর রহমান হারেজ। সভায় বক্তব্য রাখেন জমির মালিক ও পিতলগঞ্জ দক্ষিণপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি ওবায়দুল মজিদ জুয়েল, প্রিন্সিপাল মাওলানা সালাউদ্দিন, পিতলগঞ্জ জামে মসজিদের সভাপতি আমিনুল ইসলাম ঝিনু, নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি মনিরুজ্জামান ভুঁইয়া, কৃষক জায়েদুর রহমান, সামছুল মুন্সী, যুবলীগ নেতা মোখলেছুর রহমান, এছাড়া জমির মালিকদের দাবি যৌক্তিক বলে একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন রূপগঞ্জ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মশিউর রহমান তারেক, রূপগঞ্জ ইউনিয়ন মহিলালীগের সাধারণ সম্পাদক লাকি আক্তার, রূপগঞ্জ ইউপি সদস্য আব্দুল কাইয়ুম, জিন্নাত আরা জিসান, আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, অলি উল্লাহ প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ২০১৭ সালে অধিগ্রহণকৃত পিতলগঞ্জ মৌজার নাল জমি ৮লক্ষ ৬৪ হাজার টাকা প্রদান করা হয়। এখন একই মৌজার নাল জমির প্রস্তাবিত দাম ধরা হয়েছে তার চেয়ে অনেক কম। বর্তমান জমির বাজার মূল্য আরও অনেক বেশি। জমির দামের বৈষম্যতায় স্থানীয় জমির মালিকদের মধ্যে অসন্তুষ বিরাজ করছে। অধিগ্রহণকৃত জমির ন্যায্য মূল্য না দেওয়াকে কেন্দ্র করে কোন অপ্রীতিকর ঘটনার দায়িত্ব সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই নিতে হবে। গাছপালা, বসতঘর ও কৃষি জমির ন্যায্য মূল্য এবং ক্ষতিপূরণ দিতে হবে। অন্যথায় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধসহ বৃহত্তর গণআন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে।

এব্যাপারে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, ২০২১ সালের ২৩ মার্চ ১২৪তম সভার সুপারিশে এ প্রকল্প সরকার অনুমোদন করে। পরে ৪ধারার নোটিশ ইস্যু, তালিকা গণ বিজ্ঞপ্তিতে প্রকাশ ও প্রকল্প এলাকার ৪০৩ টি আপিল আবেদন নিষ্পত্তি করা হয়। প্রকল্পের উন্নয়ন কাজের প্রাথমিক ধাপ দ্রুত এগিয়ে চলছে।

স্পন্সরেড আর্টিকেলঃ