২৭শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সকাল ৬:৩৮
বিজ্ঞাপন

মহিলাদের ৫ বার নামাজের বাধ্যবাধকতা নেই

অনলাইন রিপোর্ট:

ইসলামি রীতিতে কোথাও বলা নেই যে, নারীরা মসজিদে প্রবেশ করতে পারবেন না —সুপ্রিম কোর্টকে জানিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। শীর্ষ আদালতে একটি আবেদন দাখিল হয়েছিল, যাতে জানতে চাওয়া হয় নারীরা কি প্রার্থনার জন্য মসজিদে প্রবেশ করতে পারেন? সেই আবেদনের জবাবে ল বোর্ড জানিয়েছে, নারীদের মসজিদে প্রবেশে সম্মতি দেয় ইসলাম।

তবে ইসলামি রীতিতে মহিলাদের জন্য পুরুষদের মতো শুক্রবারের নামাজ কিংবা ৫ বার নামাজের বাধ্যবাধকতা নেই। এমনকি, মহিলা ও পুরুষের একসঙ্গে নামাজ পাঠেও কোনো নিষেধাজ্ঞা নেই —জানিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ‘ল বোর্ড।

ইসলামি রীতি মেনে নামাজের জন্য মহিলারা মসজিদে প্রবেশ করতে পারেন, শীর্ষ আদালতের কাছে স্পষ্ট করেছে ‘ল বোর্ড। তবে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড বলেছে, ফতোয়া জারি ব্যক্তিকেন্দ্রিক। ধর্মীয় আচারে বিশ্বাস রেখে অনেকে ফতোয়ার মোড়কে উপদেশ দিয়ে থাকেন। এর পেছনে কোনো বিধিসম্মত মতবাদ কাজ করে না। এই বিষয়ে আদালতের মধ্যস্থতা করার এখতিয়ারও নেই। কারণ, যে ফতোয়া জারি করছে, সেটা ধর্মীয় বিশ্বাসের উপর তার ব্যক্তি স্বাধীনতা কিংবা পৃথক বিশ্বাস।

জানা গেছে, মহিলাদের ধর্মীয় স্থানে প্রবেশের ক্ষেত্রে যে বৈষম্য চলছে, তা দূর করতে শীর্ষ আদালতের ৯ সদস্যের বেঞ্চ আগামী মাসে শুনানি করবে। যে তালিকায় শবরীমালাতে ঋতুমতী মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞার প্রসঙ্গও আছে।