আজ মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বেড়েছে শীত, শৈত্যপ্রবাহের চোখ-রাঙানি

নিজস্ব প্রতিবেদক : গতকাল রবিবারের তুলনায় আজ তাপমাত্রা কম ছিল সারা দেশে। নওগাঁর বদলগাছীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৪ ডিগ্রি ছিল। আগামীকাল মঙ্গলবার দেশের কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা জানান, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা ও অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারি কুয়াশা অব্যাহত থাকতে পারে।
মঙ্গলবার রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এবং বুধবার রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘আগের দিনের তুলনায় আজ তাপমাত্রা কমেছে, বেড়েছে কুয়াশা ও শীতের অনুভূতি। আগামীকাল মঙ্গলবার রাজশাহী ও রংপুর বিভাগের দিকে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মধ্যারাত থেকে সকাল ১০-১১টা পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে হালকা থেকে ঘন কুয়াশা থাকতে পারে।আবহাওয়া অফিসের হিসাবে, তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তা শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। মৃদু শৈত্যপ্রবাহের ক্ষেত্রে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকে। এ ছাড়া ৬ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রা থাকলে তা মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি থাকলে তা তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে বিবেচিত হয়। ৪ ডিগ্রির নিচে নামলে তখন তাকে অতি তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।
দিকে শীতের কারণে উত্তরের জেলাগুলোতে জনজীবন বিপর্যয় দেখা দিয়েছে। কুয়াশার কারণে দুপুর পর্যন্ত ওই অঞ্চলের সড়কে গাড়ি ছিল কম।আজ সোমবার নওগাঁর বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি মৌসুমে এখন পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা। নওগাঁ বদলগাছী আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক বলেছেন, ‘ঘন কুয়াশা আর উত্তরের হিমেল হাওয়ায় তাপমাত্রা নেমে আসছে।
শীতের তীব্রতা বাড়ছে। আজকের তাপমাত্রা চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন। তাপমাত্রা আরো কমার সম্ভাবনা রয়েছে।’
পঞ্চগড় জেলা শহরের ভ্যানচালক রুস্তম আলী বলেন, ‘দেরিত আইসিল শীত। কিন্তুক এলা কুহাকাপ ঠাণ্ডা পড়িবার ধইছে। কুয়াশাত আস্তাঘাট দেখা না যায়। যেনং ঠাণ্ডা পড়িবার ধইছে সামনত কী হয় ভয় নাগাছে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রবিবার রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছীতে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়াও রাজশাহীতে ১২.৩, ঈশ্বরদীতে ১২.৫, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৩.১ ও নীলফামারীর সৈয়দপুরে ১৩.২ ডিগ্রি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকায় রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

স্পন্সরেড আর্টিকেলঃ