৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, সকাল ৬:৫২

বিএনপি নেতারাও টিকা নিচ্ছে

নবকুমার:

দেশে করোনার টিকা প্রদান নিয়ে বিএনপির শীর্ষ নেতারা বিভিন্ন সময় বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য দিয়েছে। তারা ভারতের দেওয়া করোনার টিকা বিশ্বাস করেন না। তারা আওয়ামী লীগ সরকারের কঠোর সমালোচনা করেছে। করোনা দুর্যোগে টিকা প্রদান নিয়েও দলটি রাজনীতি করার চেষ্টা করেছে। আওয়ামী লীগের মহৎ কাজগুলো তাদের গলার কাটা হয়ে দাঁড়ায়।

বাংলাদেশের অকৃতিম বন্ধুপ্রতিম দেশ ভারত। বর্তমান আওয়ামী লীগ সরকারের চেষ্টায় ভারত সরকার বাংলাদেশকে করোনার টিকা বিনামূল্যে উপহার দিয়েছেন। সম্প্রতি টিকা প্রয়োগের ব্যাপারে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন , ভারতের পাঠানো ভ্যাকসিনটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি নাকি ভারত বায়োটেকের উদ্ভাবিত টিকা, এ নিয়েও জনমনে গভীর সন্দেহ-সংশয় রয়েছে।

তিনি বলেন, আমরা যতদূর জানি কোভিড-১৯ মোকাবিলায় এখন পর্যন্ত ভারত তাদের দেশে দুই ধরনের টিকা অনুমোদন দিয়েছে। একটি হচ্ছে ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার মিলিত গবেষণায় তৈরি টিকা “কোভিশিল্ড”। অপরটি হচ্ছে ভারত-বায়োটেকের উদ্ভাবিত টিকা “কোভ্যাক্সিন”। এই দুটি টিকাই উৎপাদন করছে ভারতের উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। তবে ভারত সরকার বাংলাদেশে কোনটি পাঠিয়েছে সেটা নিয়ে প্রশ্ন রয়েছে। কিছু সুশিলবাবু বিএনপি নেতাদের সাথে সুর মিলিয়ে কথা বলেছে।

ভ্যাকসিন ইস্যুতে সরকারের নানা সমালোচনা করার পর বিএনপি নেতারা করোনা ভ্যাকসিন ( টিকা) নিতে শুরু করেছে। বিএনপির কেন্দ্রী নির্বাহী কমিটির সদস্য রূপগঞ্জের মোস্তাফিজুর রহমান দিপু ভূইয়া করোনার টিকা নিয়েছেন। গত ১১ ফেব্রুয়ারি তার টিকা নেওয়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। তার শরীরে টিকা প্রয়োগ করা ডাক্তারকে বিএনপির এই নেতা ধন্যবাদ জানিয়েছেন। তার পরিবারের একাধিক সদস্য টিকা নিয়েছেন।

একটি সুত্রের মাধ্যমে জানা গেছে নারায়ণগঞ্জ বিএনপির অন্য নেতারাও টিকা নেওয়ার চেষ্টা করছে। তারা দলের শীর্ষ নেতাদের বক্তব্যে কান দিচ্ছে না। তাদের টিকা নেওয়ায় সরকারের সফলতা ফুটে উঠছে । গত ৭ ফেব্রুয়ারি টিকা নিয়ে রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছিলেন বিএনপি নেতারা প্রকাশ্যে সমালোচনা করলেও তারা গোপনে টিকা নেবে। মন্ত্রীর কথাই নারায়ণগঞ্জে সত্য হচ্ছে , বিএনপির কোনো নেতা গোপনে আবার কোনো নেতা প্রকাশ্যে টিকা নিচ্ছে।

ক্ষমতাসীন দল ছাড়া নারায়ণগঞ্জে সাধারণ মানুষকে টিকা নিতে উৎসাহ দিচ্ছে না বিএনপি। বিএনপি নেতারা সাধারণ মানুষের আগে টিকা নিচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে আওয়ামী লীগ সরকার এবং ভারতের টিকার উপর কি বিএনপির আস্থা হয়েছে ?

স্পন্সরেড আর্টিকেলঃ