আজ শুক্রবার, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি

এম.এ মোমেন

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি জানিয়েছে মেলার ব্যবসায়ী কল্যাণ সমিতি। গতকাল ২৬ জানুয়ারি বৃহস্পতিবার বাণিজ্য মেলার প্রধান ফটকের পূর্ব পাশে কফি হাউজের সামনের মাঠে আয়োজিত সংবাদ সম্মেলনে অংশগ্রহণকারী ব্যবসায়ী কল্যাণ সমিতি এ দাবি করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি ও রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ছালাউদ্দিন ভুঁইয়া।

সংবাদ সম্মেলনে বাণিজ্য মেলার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাহবুব আলম, সহ-সভাপতি ও ইরাণী পণ্য সমাহারের মালিক আজাহারুল ইসলাম, সহ-সভাপতি ও রূপ সিঙ্গার কালেকশনের মালিক হাজী আব্দুর রহিম অপু, যুগ্ম-সাধারণ সম্পাদক ও রংপুর ক্রাফটের মালিক মনির হোসেন, প্রচার সম্পাদক ও বাংলাদেশ এক্সপোর্ট-ইম্পোর্ট কোম্পানির পরিচালক বিপ্লব হোসেন, মহিলা সম্পাদিকা- শাহিরা ফ্যাশনের মালিক শিল্পী আক্তার, ব্যবসায়ী মাছুম চৌধুরী অপু, ইমন হাসান খোকন ও রিটন প্রধান উপস্থিত ছিলেন।
বাণিজ্য মেলা ব্যবসায়ী কল্যান সমিতির সভাপতি আলহাজ্ব মোঃ ছালাউদ্দিন ভুঁইয়া লিখিত বক্তব্যে বলেন, বাণিজ্য মেলার প্রথম দিকে কনকনে শীত, ঘন কুয়াশা, ৩০০ফুট সড়কে ম্যারাথন দৌঁড়, টঙ্গীতে দ্বিতীয় দফা বিশ্ব ইজতেমা, মেলার সীমানা প্রাচীর ঘেঁষে অবস্থিত ঢাকা বাইপাস সড়কের সম্প্রসারণ কাজে সৃষ্ট যানজটে ক্রেতা দর্শনার্থীরা মেলায় আসতে পারেনি। কেউ কেউ একবার আসলেও নানা প্রতিকূলতায় ভোগান্তিতে পড়ে দ্বিতীয়বার মেলায় আসেনি। তাই মেলার ব্যবসায়ীরা মারাত্মক ভাবে আর্থিক ক্ষতির সমুখ¥ীন হতে যাচ্ছে। ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে বিনা ভাড়ায় আরো ৭দিন সময় বৃদ্ধি করা প্রয়োজন।
তিনি আরো বলেন, এ ব্যাপারে ব্যবসায়ী কল্যাণ সমিতির পক্ষে বাণিজ্য মন্ত্রী ও বাণিজ্য সচিবের বরাবর আবেদন করা হয়েছে। বিভিন্ন প্রতিকূলতায় মেলায় বরাদ্দ নেওয়া স্টল তৈরি করতে ৭দিনের বেশি সময় লেগেছে। কনকনে শীত, ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহে রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি ও বৈদ্যুতিক মিস্ত্রির সংকট ছিল। তাই স্টল সাজিয়ে ব্যবসা শুরু করতে ৭দিন সময় পেরিয়ে যায়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টির মানবিক দিক বিবেচনা করে বিনা ভাড়ায় ৭দিন সময় বৃদ্ধি করবে বলে আমাদের বিশ্বাস।
মেলা চলাকালীন টঙ্গীতে ২দফায় ইজতেমা অনুষ্ঠিত ও ঢাকা বাইপাস সড়ক সম্প্রসারণের কাজ চলমান থাকায় যানজট সৃষ্টি হয়। যার কারণে মেলায় মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের উপস্থিতি ছিল কম। পূর্বাচল ৩০০ফিট সড়কে একদিন ম্যারাথন অনুষ্ঠিত হয়। সেদিনও মেলায় দর্শনার্থীদের উপস্থিতি ছিল নঘন্ন। বাণিজ্য মেলার সময় বাড়ানো না হলে ব্যবসায়ীদের অনেক পণ্য অবিক্রিত থাকবে। তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হবেন। তাই বিনা ভাড়ায় ৭দিন সময় বাড়ানো দাবি জানিয়েছে ব্যবসায়ীরা।
এব্যাপারে বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী বলেন,ব্যবসায়ীদের বিনা ভাড়ায় বাণিজ্য মেলার ৭দিন সময় বাড়ানোর দাবি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। পরবর্তীতে সিদ্ধান্ত অনুযায়ী বাস্তবায়ন করা হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ