১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, বুধবার, রাত ৮:০০

ফেসবুকে টাকা চায় ওরা

নিজস্ব সংবাদদাতা

আমার স্ত্রী আইসিইউতে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। এই মুহূর্তে ১৫ হাজার টাকা আমার খুবই প্রয়োজন। ভাই দিতে পারবেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ম্যাসেঞ্জারে বন্ধুদের এমন ম্যাসেজ এখন অহরহ অপর বন্ধুদের কাছে আসছে। অনেকেই এ ম্যাসেজ পেয়ে বিকাশে টাকাও পাঠিয়ে দিচ্ছে।

নারায়ণগঞ্জের ফতুল্লায় কয়েকদিন ধরে প্রতারকদের এমন তৎপরতায় ফেসবুক বন্ধুদের মধ্যে আতংক দেখা দিয়েছে।
মঙ্গলবার সকালেও রেজাউল নামে এক ডাইং কর্মকর্তার ফেসবুক আইডি ক্লোন করে একাধিক লোকজনের কাছে টাকা দাবি করে আতংক সৃষ্টি করেছে প্রতারকরা। সম্প্রতি নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিনের ফেসবুক আইডি ক্লোন করে শামীম রেজা (২৬) নামে এক প্রতারক ফতুল্লা পুলিশের হাতে গ্রেফতার হয়েছে।

পারভেজ আহমেদ রনক নামে ফেসবুক ব্যবহারকারী জানান, সকালে ঘুম থেকে উঠেই দেখি ম্যাসেঞ্জারে রেজাউল নামে এক ফেসবুক বন্ধুর ম্যাসেজ। সে ম্যাসেজে তার স্ত্রী আইসিইউতে ভর্তি রয়েছে। তার স্ত্রীর অবস্থা খুবই খারাপ। এই মুহূর্তে তার ১৫ হাজার টাকা প্রয়োজন। বিকাশে পাঠানোর জন্য অনুরোধ করছে। তখন আমি জানতে চাইলাম কোন্ হাসপাতালের আইসিইউতে আছে।

সে ম্যাসেজে ধানমন্ডি বিআরবি হাসপাতালের কথা বলে। তখন আমিও বলি আমি ধানমন্ডিই আছি বেড নাম্বার বলেন আসছি। কিছুক্ষণ পর দেখি আমাকে ব্লক করে দিয়েছে।

রেজাউল নামে ক্লোন হওয়া আইডি ব্যবহারকারী রেজাউল জানান, দুপুর ১২টার সময় একাধিক লোকজন ফোন করে আমার স্ত্রীর শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইছে। এতে আমি অনেকের ওপর বিরক্ত হয়েছি। পরে ঘনিষ্ঠ বন্ধুদের কাছ থেকে জানতে পেরেছি আমার ফেসবুক আইডিটি ক্লোন করে অনেকের কাছে টাকা চেয়েছে। আবার কিছু লোকজনের কাছ থেকে বিকাশে টাকা নিয়েছে। এ বিষয়ে থানায় অভিযোগ করব।

মানিক নামে হার্ডওয়্যার ব্যবসায়ী জানান, আমার কয়েকজন বন্ধুর আইডি ক্লোন করা হয়েছে। কিন্তু তাদের তাৎক্ষণিক সর্তকতার কারণে প্রতারকরা কারো ক্ষতি করতে পারেনি। আমি ফেসবুকে সব বন্ধুদের সচেতন হওয়ার জন্য সতর্কমূলক স্ট্যাটাস দিয়েছি।

এ ব্যাপারে সচেতন মহলের একজন জানান, ফেইসবুক আইডি ক্লোন করার মতো জঘন্য অপরাধ যারা করে তাদের জন্মে সমস্যা আছে। সোজা কথায় বললে ওরা জারজ সন্তান। কোন ভালো বাবা-মায়ের ভালো সন্তান ফেইসবুক আইডি ক্লোন কিংবা হ্যাক করবে না।

ফতুল্লা মডেল থানার ওসি আসলাম হোসেন জানান, ২৬ জুলাই দিবাগত রাতে নীলফামারীর সৈয়দপুরের উত্তর সাহেবপাড়া এলাকা থেকে শামীম রেজা (২৬) নামে এক প্রতারককে গ্রেফতার করা হয়েছে। সে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের ফেসবুক আইডি ক্লোন করে ম্যাসেজে অনেকের কাছে টাকা চেয়েছে। শামীম রেজা উত্তর সাহেবপাড়া এলাকার মো. আসাদুজ্জামানের ছেলে। তিনি আরও জানান, যারা ফেসবুক ব্যবহারকারী তাদের সচেতন থাকতে হবে। তাহলে কেউ প্রতারিত হবেন না। প্রতারকদের বিরুদ্ধে পুলিশ তৎপর রয়েছে।

স্পন্সরেড আর্টিকেলঃ