১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, বিকাল ৫:২৬

পুরনো ভাড়ায় স্বস্তি

নিজস্ব প্রতিবেদক:

তিন মাস পর নারায়ণগঞ্জ সহ সারাদেশের গণপরিবহনের ভাড়া আগের ভাড়ায় ফিরেছে। মঙ্গলবার থেকে যাত্রী পরিবহনের অনুমতি দিয়ে অতিরিক্ত ভাড়া প্রত্যাহার করে সরকার। তাই বাসের সব আসনেই যাত্রী নিচ্ছে পরিবহন মালিকরা।

করোনা ভাইরাসের কারণে গেলো তিন মাস গণপরিবহনে নির্ধারিত ভাড়ার চেয়ে ৬০ ভাগ বেশি ভাড়ায় চলাচল করতে হয়েছে যাত্রীদের। এতে করে অনেক যাত্রীক্ষোভ প্রকাশ করে। তাই আগের ভাড়া চালু হওয়ায় স্বস্তি ফিরেছে যাত্রীদের মাঝে। তবে মাস্ক ব্যবহারে অনেকের মাঝে অনীহা দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা থেকে নারায়ণগঞ্জ রোডে চলাচলে গণপরিবহন গুলো আগের ভাড়া নিচ্ছে। নারায়ণগঞ্জ টু গুলিস্থান চলাচলে বন্ধন, উৎসব আগের ভাড়া অনুযায়ী ৩৬ টাকা ভাড়া নিচ্ছে যাত্রীদের থেকে। এছাড়াও নন এসি বিআরটিসি বাস ৩০ টাকা করে নেয়। করোনার কারনে স্বাস্থ্যবিধি মেনে চলার কারনে তা বাড়িয়ে ৫০ টাকা ভাড়া করা হয়েছিল। বিআরটিসি এসিবাস পূর্বেও ভাড়া অনুযায়ী ৪৫ টাকা ভাড়া নিচ্ছে। ঢাকা টু নারায়ণগঞ্জ রোডে এসি বাস শিতল পরিবহন যাত্রীদের থেকে ৫৫ টাকা করে ভাড়া নিচ্ছে। করোনার কারনে তা বাড়িয়ে করা হয়েছিল ৭০ টাকা। এদিকে যাত্রীরা ভাড়া কমায় স্বস্তির কথা জানালেও নিজেদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

শরীফ নামের এক যাত্রী বলেন,”দ্বিগুণ ভাড়া নিয়েও তারা নিয়ম মানে না, তাহলে বেশি ভাড়া কেন দিবো?। এখন আগের ভাড়া ফিরে আসায় যাত্রীদের জন্য ভালো হয়েছে। মানুষের মাঝে স্বস্থি ফিরেছে।

তার পাশে আরেক যাত্রী শাহিন বলেন, প্রতিদিনই আমাকে ঢাকা যেতে হয়। প্রতিদিনতো আর প্রাইভেট গাড়ি বা সিএনজিতে চড়ার সামর্থ্য নেই। তাই একনো ঝুঁকি নিয়েই চলাচল করছি।

অন্যদিকে করোনাভাইরাসের সংক্রমণ এখনও নিয়ন্ত্রণে না আসায় গণপরিবহন আগের অবস্থায় ফিরিয়ে নিলে বড় ধরণের স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত,করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাংলাদেশে গত পহেলা জুন থেকে এক সিট ফাঁকা রেখে যাত্রী নেয়া এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দিয়েছিল সরকার। এ কারণে বাসের ভাড়াও ৬০% বাড়ানো হয়। দ্বিগুণ ভাড়া নেয়া সত্ত্বেও বাস মালিকরা স্বাস্থ্যবিধিও তোয়াক্কা না করায় যাত্রী অধিকার সংগঠনগুলো সম্প্রতি বাসের ভাড়া আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার দাবি জানান।

তারই প্রেক্ষিতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পহেলা সেপ্টেম্বর থেকে গণপরিবহন আগের ভাড়ায় চলবে বলে ঘোষণা দেন। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে বাসে যতো সিট ততজনের বেশি যাত্রী না তোলা, মাস্ক পরা, হাত ধোয়া বা স্যানিটাইজের ব্যবস্থা রাখার নির্দেশনা দেন।

স্পন্সরেড আর্টিকেলঃ