আজ বৃহস্পতিবার, ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

রূপগঞ্জে পাতাল রেল নির্মাণ কাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সংবাদচর্চা রিপোর্ট:

বাংলাদেশের প্রথম পাতাল মেট্টোরেল এমআরটি লাইন-১ এর নির্মাণ কাজ রূপগঞ্জে উদ্বোধন করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা । বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি দুপুরে রূপগঞ্জের শীতলক্ষ্যা নদীর পশ্চিম পাশে জনতা উচ্চ বিদ্যালয় সংলগ্ন পূর্বাচল নতুন শহর প্রকল্পের ৪নং সেক্টরে রাজউকের কমার্শিয়াল প্লট মাঠে তিনি ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিড (এমআরটি) লাইন-১ এর নির্মাণ কাজের উদ্বোধন ঘোষণা ও ফলক উন্মোচন করেন। এসময় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি ,বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক এমপি , সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (ডিএমটিসিএল) এমএএন সিদ্দিক উপস্থিত ছিলেন। এরপরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুধী সমাবেশে ভাষণ প্রদান করেন। প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ ও রূপগঞ্জ নিয়ে তার উন্নয়ন কর্মকান্ডের কথা তুলে ধরেন। সুধী সমাবেশে লোক সমাগম দেখে মুগ্ধ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক তার এলাকার উন্নয়নসহ কিছু দাবি প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন।
প্রকল্প সূত্র জানায়, দ্বিতীয় মেট্রো রেল হবে উড়াল ও পাতাল পথের সমন্বয়ে। দুটি রুটে ৩১ দশমিক ২৪ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন-১ নির্মাণ হবে। এর মধ্যে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত- এই রুটে মাটির নিচ দিয়ে চলবে রেল। এটি ১৯ দশমিক ৮৭ কিলোমিটার দীর্ঘ রুট।

পূর্বাচল রুটে নতুন বাজার স্টেশনটি হবে পাতালে। এরপর নতুন বাজার থেকে রূপগঞ্জের পিতলগঞ্জ পর্যন্ত ১১ দশমিক ৩৬ কিলোমিটার হবে উড়ালপথে। এ রুটে আবার স্টেশন হবে নয়টি।

এগুলো হচ্ছে- নতুন বাজার, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা, পুলিশ অফিসার্স হাউজিং সোসাইটি, মাস্তুল, পূর্বাচল পশ্চিম, পূর্বাচল সেন্টার, পূর্বাচল পূর্ব, পূর্বাচল টার্মিনাল ও পিতলগঞ্জ ডিপো।

স্পন্সরেড আর্টিকেলঃ