১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, রাত ৩:১৮

তারানাসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা খারিজ

নিজস্ব প্রতিবেদক:  বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে ইতিহাস বিকৃতির অভিযোগ এনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমসহ পাঁচজনের বিরুদ্ধে করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত।  মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর)  ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ মো. আশিকুজ্জামান এ মামলা খারিজ করে দেন।
বিষয়টি বাদীপক্ষের আইনজীবী আবুল কালাম আজাদ নিশ্চিত করেছেন। তিনি বলেন, গতকাল (২৮ সেপ্টেম্বর) সকালে ঢাকার সিনিয়র সহকারী জজ আদালতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, অভিনেতা মো. সাজ্জাদ হোসেন খাদেম (সাজু খাদেম), নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের সাংসদ ও আরটিভির চেয়ারম্যান মোর্শেদ আলম ও তথ্য মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করে দেওয়ানি মামলা করেন জাতীয়তাবাদী সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সহসভাপতি আবু সালেহ।
আইনজীবী আবুল কালাম আজাদ বলেন, গতকাল মামলা দায়েরের পরে আদালত মঙ্গলবার ( ২৯ সেপ্টম্বর) মামলাটির গ্রহণযোগ্যতা শুনানির জন্য দিন নির্ধারণ করেন। পরে  দুপুরে আদালতে শুনানি হলে বিচারক মামলাটি খারিজের আদেশ দেন।

মামলার আরজি থেকে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার দায়মুক্তির প্রতিবাদে সম্প্রতি নাটক ‘ইনডেমনিটি’ দেশের স্যাটেলাইট টেলিভিশন আরটিভি, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে সম্প্রচার হয়। এতে ১৯৭৫ সালে জাতির পিতার নির্মম হত্যাকাণ্ডের পর পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনাও তুলে ধরা হয়। ইনডেমনিটি অর্ডিন্যান্সের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদস্বরূপ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নিজস্ব অর্থায়নে মঞ্চনাটকটি নির্মাণ করা হয়। নাটকটি রচনা ও পরিচালনা করেন নাট্যকার মান্নান হীরা। প্রায় ৪৩ মিনিটের নাটকটি উপস্থাপনা করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন অভিনেতা সাজু খাদেম, অভিনেতা ফজলুর রহমান বাবু, চিত্রনায়ক রিয়াজসহ অনেকে।

বিবাদীগণ যাতে নাটক ‘ইনডেমনিটি’ ইউটিউব, ফেসবুক তথা অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার, পুনঃপ্রচার ও মঞ্চস্থ করতে না পারে, সেই মর্মে বাদী বিবাদীদের প্রতি চিরস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে মামলা করেছিলেন।

স্পন্সরেড আর্টিকেলঃ