আজ বুধবার, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকার বাইরে দ্রুত বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগী

সিনিয়র করেসপন্ডেন্ট

দেশে সোমবার (২৪ জুলাই) থেকে মঙ্গলবার (২৪ জুলাই) সকাল ৮ টা পর্যন্ত ২৪ ঘণ্টা সময়ে দেশের বিভিন্ন হাসপাতালে দুই হাজার ৪১৮ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ১৬২ জন আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন এক হাজার ২৫৬ জন। চলতি মৌসুমে এর আগে এতো ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয় নি।

শুধু তাই না, ২৪ ঘণ্টায় এটি দেশে ডেঙ্গু আক্রান্ত হওয়ার তৃতীয় সর্বোচ্চ রোগীসংখ্যা। এর আগে ২০১৯ সালে সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয় দেশে।

এ নিয়ে এখন পর্যন্ত দেশে ৩৭ হাজার ৬৮৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

গত ২৪ ঘণ্টায় দেশে ১৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। চলতি মৌসুমে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ২০১ জন।

মঙ্গলবার (২৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে এখন পর্যন্ত ৩৭ হাজার ৬৮৮ জন ডেঙ্গু আক্তান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ২২ হাজার ৩৪৯ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ১৫ হাজার ৩৩৯ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট সাত হাজার ৯২৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে চার হাজার ৬৪৭ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে তিন হাজার ২৮১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৯ হাজার ৫৬০ জন। এর মাঝে ঢাকায় ১৭ হাজার ৫৪১ এবং ঢাকার বাইরে ১২ হাজার ১৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন— উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী গতবছর ডেঙ্গুতে মোট মৃত্যুর সংখ্যা ছিল ২৮১ জন এবং মোট আক্রান্তের সংখ্যা ছিল ৬২ হাজার ৩৮২ জন। আক্রান্তদের মধ্যে ঢাকার বাইরে ছিলেন ২৩ হাজার ১৬২ জন।

স্পন্সরেড আর্টিকেলঃ