আজ বুধবার, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ডেপুটি স্পিকার হলেন টুকু

নবকুমার:

একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। রবিবার (২৮ আগস্ট) জাতীয় সংসদ সচিবালয় সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এদিন সন্ধ্যা ৭ টায় সংসদ ভবনের সপ্তম তলায় রাষ্ট্রপতির চেম্বারে তাকে শপথ পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রবিবার একাদশ জাতীয় সংসদের ঊনবিংশতম অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলী মনোনয়নের পর তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার স্থলাভিষিক্ত হলেন তিনি।
ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুর নাম প্রস্তাব করেন প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী। সেই প্রস্তাব সমর্থন করেন সাবেক আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম।
২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।
টুকু ১৯৪৮ সালের ৩১ মে পাবনার বেড়া উপজেলায় বৃশালিখা গ্রামে জন্মগ্রহণ করেন । তিনি শহীদ পরিবারের সদস্য। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র টুকু মুক্তিযুদ্ধের সময় মুজিব বাহিনীর সদস্য ছিলেন। পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০৮, ২০১৪,২০১৮ সালে পাবনা -১ (সাথিয়া-বেড়া ) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালে
প্রথমে জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয় টুকুকে। পরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। এছাড়া তার ছেলে আসিফ শামস রঞ্জন বর্তমানে বেড়া পৌরসভার মেয়র।

স্পন্সরেড আর্টিকেলঃ