আজ বুধবার, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

উপরাষ্ট্রপতি পদে হারল কংগ্রেস

অনলাইন ডেস্ক:

ভারতে নতুন উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন জগদীপ ধনখড়। প্রতিপক্ষ মার্গারেট আলভাকে বড় ব্যবধানে হারালেন বাংলার প্রাক্তন রাজ্যপাল।
উপরাষ্ট্রপতি হওয়ার জন্য প্রয়োজন ছিল ৩৭১টি ভোট। পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল ধনখড় পেয়েছেন ৫২৮টি ভোট। মোট ভোটের ৭০ শতাংশ। ভোটের নিরিখে বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুকেও পিছনে ফেলে দিয়েছেন তিনি। তাঁর থেকে প্রায় দু’শতাংশ বেশি ভোট পেয়েছেন ধনখড়।
৬ আগস্ট ৭৮০ জন সাংসদের উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার কথা। লোকসভার ৫৪৩ এবং রাজ্যসভার ২৪৫ জন সাংসদ। এই মুহূর্তে রাজ্যসভায় আটটি আসন খালি। ভোটদানে বিরত থেকেছেন তৃণমূলের ৩৪ জন সাংসদ। দলের নিষেধ অগ্রাহ্য করে ভোট দিয়েছেন শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী। হিসেব বলছে, ৭২৫ জন সাংসদ শনিবার জগদীপ এবং মার্গারেটের ভাগ্য নির্ধারণ করেছেন।

এনডিএ-র সাংসদ সংখ্যা ৪৪১। তার মধ্যে বিজেপির সাংসদ ৩৯৪ জন। পাঁচ জন মনোনীত সাংসদও ধনখড়কে সমর্থনের কথা বলেছেন। বিরোধী প্রার্থী কংগ্রেস নেত্রী মার্গারেটকে ভোটে সমর্থন জানিয়েছে কংগ্রেস, এমকে স্ট্যালিনের ডিএমকে, লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল, শরদ পওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, কেজরীবালের আম আদমি পার্টি এবং বামেরা। শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর ন’জন সাংসদও সমর্থন করেছেন মার্গারেটকে। বিরোধী সাংসদদের ২০০টি ভোট পড়েছে তাঁর ঝুলিতে। দুপুরের পর ভোট দেন কংগ্রেস সাংসদ মনমোহন সিং, সোনিয়া গান্ধী,রাহুল গান্ধী।

স্পন্সরেড আর্টিকেলঃ