আজ শনিবার, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

উইঘুর মুসলমানদের নির্যাতন বন্ধে না.গঞ্জে মানবন্ধন

উইঘুর মুসলমানদের হত্যা, ধর্ষণ, নির্যাতন ও আগ্রাসনের প্রতিবাদে নারায়ণগঞ্জের সচেতন নগারিক সমাজের ব্যানারে মানবন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। রোববার বিকেলে সদর উপজেলার পাগলাবাজার এলাকায় এ মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সভায় বক্তরা চীনের সমালোচনা করে অনতিবিলম্বে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের বিরুদ্ধে চালানো আগ্রাসন বন্ধের আহŸান করেছেন। একই সাথে চীনের এমন নীতির বিরুদ্ধে বিশ্ব সম্প্রদায়কে দ্রæত কার্যকর প্রদক্ষেন নেওয়ারও আহŸান জানানো হয়।

নুর মসজিদ কমিটির সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম রাহাত এর সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাগ্রত মুসলিম জনতা নারায়ণগঞ্জ জেলার পক্ষে মো. জাহাঙ্গীর আলম, পিয়াস আহমেদ সোহেল, গোলাম কিবরিয়া সাত্তার, অহিদুর রহমান, নজরুল ইসলাম, শাহাদাৎ হোসেন সেন্টু, কবির হোসেন রাজু, আজিজুল হাওলাদার, নুর মোহাম্মদ প্রমুখ।

উল্লেখ্য, শিনজিয়ান প্রদেশে চীন উইঘুর মুসলমানদের প্রতি গুরুতর মানবাধিকার লঙ্ঘন করেছে বলে মনে করছে জাতিসংঘ। এই বিষয়ে এক দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল সংস্থাটির পক্ষ থেকে। তবে চীন জাতিসংঘকে প্রতিবেদনটি প্রকাশ না করার আহ্বান জানিয়েছিল। বেইজিং এটিকে পশ্চিমা শক্তির সাজানো একটি প্রহসন বলে অভিহিত করেছে।

প্রতিবেদনে উইঘুর মুসলিম এবং অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ খতিয়ে দেখা হয়েছে, চীন যা অস্বীকার করে।

স্পন্সরেড আর্টিকেলঃ