আজ রবিবার, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

‘আমরা বঞ্চিত হতাম’

সংবাদচর্চা রিপোর্ট:

ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনের মাধ্যমে দেশের শিক্ষার্থীরা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) । শনিবার (২৪ সেপ্টেম্বর ) সন্ধ্যায় নটরডেম কলেজ ইংলিশ ক্লাব কর্তৃক আয়োজিত সপ্তম জাতীয় ইংলিশ কার্নিভাল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

গোলাম দস্তগীর গাজী বলেন, ব্যক্তি জীবন কিংবা কর্মজীবনে সফল হতে হলে ইংরেজী শেখার বিকল্প নেই। বাংলার পাশাপাশি আমাদের শিক্ষার্থীরা ইংরেজিতে ব্যাপক দক্ষতা অর্জন করছে। বর্তমান শিক্ষার্থীদের অব্যাহত চর্চার মাধ্যমে ইংরেজি ভীতি দূর হয়ে কর্মজীবনে আরো সফলতা অর্জন করতে সক্ষম হবে।
তিনি আরও বলেন, স্বাধীনতা অর্জিত না হলে দেশের মানুষের ভাগ্যের পরিবর্তন হতো না। পাকিস্তান আমলে বাঙালিদের কোন অধিকার ছিলো না। পাকিস্তানিরা সব সুবিধা ভোগ করত কিন্তু আমরা বাঙালিরা সুযোগ- সুবিধা থেকে বঞ্চিত হতাম। আমরা যদি স্বাধীনতা না পেতাম তাহলে আমরা কখনো ভাল চাকরি পেতাম না।
নটরডেম কলেজের স্মৃতিচারণ করে মন্ত্রী আরও বলেন, এক সময়, এই কলেজে আমি পড়েছি। তখন এ কলেজে ইংরেজি ক্লাব ছিলো না। ইংরেজি আন্তর্জাতিক ভাষা। এটা সবার জানা দরকার। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদের ইংরেজি ভাষা দক্ষতার সাথে জানতে হবে। অনেক শিক্ষার্থী ইংরেজিতে দুর্বল আবার অনেক শিক্ষার্থী ইংরেজি ভয় পায়। তবে ইংরেজি ভাষা চর্চার মাধ্যমে আরও ভাল করা সম্ভব।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নটরডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও, সিএসসি।

স্পন্সরেড আর্টিকেলঃ