২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, রাত ১২:০৫

আফগানিস্তানের দ্বিতীয় বড় শহর তালেবানের দখলে

অনলাইন ডেস্ক:

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দহারও দখলে নিল তালেবান। তালেবানদের এক মুখপাত্র আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘‘কান্দাহার পুরোপুরি দখলে এসেছে। বিদ্রোহীরা শহরের শহিদ স্কোয়ারে পৌঁছে গেছেন।” খবর আল-জাজিরা ও এএফপি’র।
সেখানকার স্থানীয়রাও আফগান সেনাবাহিনীর পিছু হঠার কথা জানিয়েছেন। কান্দাহরের দক্ষিণে অবস্থিত লস্কর ঘা শহরেরও দখল নিয়েছে তালেবানরা। তাদের এই দখলের কথা এএফপি-কে জানিয়েছেন আফগান সেনাবাহিনীর এক কর্মকর্তা।

আফগানিস্তানের ৩৪টি প্রদেশের রাজধানীর মধ্যে ১২টি প্রদেশের রাজধানী ইতিমধ্যেই দখল করেছে তালেবান। গজনি এবং কান্দাহারের মতো আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহরের দখল নেওয়া এর মধ্যে উল্লেখযোগ্য। যদিও দেশের রাজধানী কাবুল এখনও আফগান সরকারের দখলেই রয়েছে। কিন্তু এই দু’টি শহর দখলের পর কাবুলের সঙ্গে শহরগুলোর সম্পর্ক ছিন্ন করার চেষ্টা চালাচ্ছে তালেবান।

এদিকে, উদ্ভূত পরিস্থিতিতে কাবুল থেকে নিজেদের দেশের নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে আমেরিকা এবং ব্রিটেন। কাবুলে থাকা নাগরিকদের সরানোর জন্য তিন হাজার সেনাও পাঠাচ্ছে আমেরিকা এবং ৬০০ সেনা পাঠাচ্ছে ব্রিটেন। যদিও এই সেনা তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে নামবে না।

সম্প্রতি আমেরিকার গোয়েন্দা দফতরের পক্ষ থেকে আশঙ্কা করা হয়েছে, আগামী এক মাসের মধ্যেই আফগানিস্তানের দখল পুরোপুরি তালিবানের হাতে যেতে পারে।

স্পন্সরেড আর্টিকেলঃ