আজ শুক্রবার, ১৩ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আপাতত কেউ নেই

টি.আই.আরিফ:

আপাতত আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে গুরুত্বপূর্ণ পদে নারায়ণগঞ্জের কেউ নেই। এ নিয়ে হতাশ নারায়ণগঞ্জের নেতাকর্মীরা। গত ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২ তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত। নতুন কমিটিতে বড় ধরনের পরিবর্তন নেই। তবে সভাপতিমন্ডলীর তিনজন সদস্য বাদ পড়েছেন। এর মধ্যে নুরুল ইসলাম নাহিদ গত সম্মেলনে সভাপতিমন্ডলীর সদস্য হয়েছিলেন। বাদ পড়েছেন আবদুল মান্নান খান। তিনি দুই মেয়াদে সভাপতিমন্ডলীর সদস্য ছিলেন। শ্রী রমেশ চন্দ্র সেনও এবার সভাপতিমন্ডলীতে জায়গা পাননি।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে সভাপতি, সাধারণ সম্পাদকসহ সভাপতিমন্ডলীতে পদ আছে ১৯টি। এবার তিনজন বাদ পড়ায় তিনটি পদ ফাঁকা হয়। এর মধ্যে ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিনকে নতুন করে সভাপতিমন্ডলীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। বাকি দুটি ফাঁকা পদ পূরণ করা হবে।
আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর পদের সংখ্যা ৩৪। এর মধ্যে শ্রমবিষয়ক এবং যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক বাদ পড়েছেন। এ দুই পদে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দীকে সাংগঠনিক সম্পাদক করা হয়েছে। সাংগঠনিক সম্পাদকের পদ হারিয়েছেন সাখাওয়াত হোসেন শফিক। অন্যদিকে, সুজিত রায় নন্দীর পদে এবার জায়গা পেয়েছেন উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম। উপপ্রচার সম্পাদকের পদটি ফাঁকা আছে। সব মিলিয়ে সম্পাদকমণ্ডলীর তিনটি পদ ফাঁকা আছে।
যুগ্ম সাধারণ সম্পাদকে কোনো পরিবর্তন নেই। সাংগঠনিক সম্পাদক পদে শুধু একটিই পরিবর্তন। আর ২৮ সদস্যের নির্বাহী সদস্যের কারও নাম ঘোষণা করা হয়নি। নবনির্বাচিত সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, দলের সভাপতিমন্ডলীর বৈঠকের পর নির্বাহী সদস্যদের পদ পূরণ করা হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির মোট পদের সংখ্যা ৮১। এখন দেখার অপেক্ষা কার্যনির্বাহীসহ বাকী পদে নারায়ণগঞ্জ থেকে কাউকে অন্তরভুক্ত করা হয় কিনা।
ঢাকায় আওয়ামী লীগের যেকোন কর্মসূচি সফল করার জন্য নারায়ণগঞ্জ এবং রূপগঞ্জের ভূমিকা অপরিসীম। আন্দোলন-সংগ্রামে নারায়ণগঞ্জ এবং রূপগঞ্জ থেকে রাজনৈতিক সাপোর্ট পাচ্ছে ঢাকা। এবার আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন (২০২২) উপলক্ষে গঠিত অর্থ উপ-কমিটির সদস্য নির্বাচিত হয়েছিলেন রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সভাপতি, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। তাকে নিয়ে তৃণমূলের নেতারা স্বপ্ন দেখে। নারায়ণগঞ্জের নেতাদের আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে গুরুত্বপূর্ণ পদে অন্তভুক্ত করার দাবি জোড়াল ছিলো ।

আন্দোলন-সংগ্রামে রূপগঞ্জ থেকে রাজনৈতিক সাপোর্ট পাচ্ছে ঢাকা। রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ,বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের নেতৃত্বে ঐক্যবদ্ধ রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ,অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। ঢাকা থেকে ডাক পড়লে রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মন্ত্রীপুত্র গাজী গোলাম মর্তুজা পাপ্পার নেতৃত্বে ঝাপিয়ে পড়েন। তার নেতৃত্বে নেতাকর্মীরা ঢাকায় যায়। সম্প্রতি নারায়ণগঞ্জ থেকে সবচেয়ে বড় মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে যুবলীগ,ছাত্রলীগের সমাবেশে যোগদান করেন রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি গাজী গোলাম মর্তুজা পাপ্পা। তার মিছিল দেখে দলটির কেন্দ্রীয় নেতারাও তার প্রশংসা করছে। এছাড়া মহিলা আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে রূপগঞ্জ থেকে বিশাল মিছিল নিয়ে যোগদান করেন তারাব পৌরসভার মেয়র হাছিনা গাজী। গত ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ ঘিরে রূপগঞ্জের রাজপথ দলে রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। ৩০ টি স্পটে প্রতিবাদ মিছিল করেন মন্ত্রী। যা নারায়ণগঞ্জের অন্য এমপিদের করতে দেখা যায়নি। ক্ষমতাসীন দলের দাপটে রূপগঞ্জ থেকে ঢাকায় লোক নিতে পারেনি বিএনপি।
এবার সম্মেলন ঘিরে তৃণমূলে নাসিক মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভী এবং নারায়ণগঞ্জ ৪ আসনের এমপি শামীম ওসমানকে নিয়ে বেশ আলোচনা ছিলো।
আওয়ামী লীগের কিছু নেতাও তাদেরকে কেন্দ্রীয় কমিটিতে অন্তভুক্ত করার কথা বলেন। আপাতত তা হয়নি।
সকাল সাড়ে ১০টার দিকে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করা হয়। পরে বেলা তিনটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বসে আওয়ামী লীগের নতুন নেতৃত্ব নির্বাচন পর্ব। কাউন্সিলরদের সমর্থন নিয়ে প্রথমে সভাপতি পদে শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদেরকে নির্বাচন করা হয়। এ নিয়ে টানা দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হলেন শেখ হাসিনা। আর টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে এলেন ওবায়দুল কাদের। নারায়ণগঞ্জ থেকে কাউন্সিলর ও ডেলিগেটবৃন্দ সম্মেলনে যোগ দিয়েছেন। নবনির্বাচিত নেতৃবৃন্দকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি ,বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক .এমপি, সহ-সভাপতি গাজী গোলাম মর্তুজা পাপ্পা। এদিকে সংসদীয় বোর্ডের চেয়ারম্যান হয়েছেন শেখ হাসিনা। সদস্যরা হলেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্যাহ, রমেশ চন্দ্র সেন, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, ডা. দীপু মনি।

স্পন্সরেড আর্টিকেলঃ