আজ শনিবার, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রমিক সংকটে উৎপাদন ব্যহত মডেল গ্রুপের

সংবাদচর্চা অনলাইন:

করোনার প্রাদুর্ভাবে কারখানা খুলে দেওয়ার পরও শ্রমিকদের অনুপস্থিতিতে উৎপাদন কার্য ব্যহত হওয়ায় সংবাদ সম্মেলন করেছেন রপ্তানীমুখি প্রতিষ্ঠান মডেল গ্রুপ। বুধবার সকালে মডেল গ্রুপের নিজস্ব কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানান, কারখানা খুলে দেওয়ার পরও শ্রমিক অনুপস্থিতির কারণে শ্রমিক সংকট দেখা দেওয়ায় উৎপাদন কার্য ব্যহত হচ্ছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে বাংলাদেশের গামেন্টস সেক্টরে পরিস্থিতিতে সরকার, বিকেএমইএ ও বিজিএমইএ এর সিদ্ধান্ত মোতাবেক আমরা ২৬ এপ্রিল তারিখ থেকে কারখানা ধাপে ধাপে চালু করেছি। কিন্তু কারখানা চালু করার পরে আমরা নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছি। বিশেষ করে শ্রমিক উপস্থিতির ক্ষেত্রে, অনেক শ্রমিক কারখানার আশে পাশে থাকা সত্তে¡ও তারা নানান অজুহাতে কারখানায় প্রবেশ করছে না।

এর আগে আমরা ৫এপ্রিল আমার যখন ফ্যাক্টরী খুলেছিলাম তখনও ৯৫ভাগ শ্রমিক-কর্মচারী উপস্থিত ছিল এবং পরবর্তিতে আমাদের কোম্পানীর ব্যবস্থাপনা কর্তৃপক্ষের পক্ষ থেকে করােনা কোম্পানীর সকল শ্রমিক কর্মচারীদের ত্রাণের ব্যবস্থা করা হয়েছিলা।

তারা আরও জানান, সরকারের স্বাস্থ্যবিধি মেনে আমরা কাজ করছি যেখানে প্রচুর অর্থ ব্যয় করতে হয়েছে । কিন্তু শ্রমিকরা কাজ না করলেও ৬৫ভাগ বেতন পাওয়ার নিশ্চয়তা থাকার কারনে ফ্যাক্টরী খোলা থাকার পরেও শ্রমিকদের একটা অংশ অংশ কাজে যোগ না দিয়ে অনত্র কাজের জন্য চেষ্টা করছে। এতে কাজ না করে প্রতিষ্ঠান থেকে বেতনের ৬৫ভাগ এবং অন্য প্রতিষ্ঠান থেকেও আর্থিক লাভবান হবার চেষ্টা চালাচ্ছে।

তারা আরও জানান, আমরা শুনতে পেরেছি শ্রমিকগণ কাজ করছে উস্কানিমূলক বিভিন্ন ধরনের কথা বলছে। যেমন কাজ না করে যদি ৬৫ভাগ বেতন পাওয়া যায় তাহলে ঝুঁকি নিয়ে কাজ করতে যাওয়ার কি দরকার? যদিও এমন সিদ্ধান্ত সরকারের একটা মহৎ কিন্তু সেটা থেকে শ্রমিকরা সুযোগ নিচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন মডেল গ্রুপের ডিজিএম এডমিন (এইচ আর এন্ড) কমপ্লায়েন্স অরুন কুমার সাহা, মডেল গ্রুপ পরিচালক কানাই সরকার, জিএম ডেভেলপমেন্ট মনির হোসেন প্রমুখ।