আজ মঙ্গলবার, ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

আশুরার সব প্রস্তুতি সম্পন্ন, কাল তাজিয়া মিছিল

আশুরার সব প্রস্তুতি সম্পন্ন

আশুরার সব প্রস্তুতি সম্পন্ন

সংবাদচর্চা রিপোর্ট:

কারাবালার ফোরাত নদীর তীরে হযরত মোহাম্মদ (স) দৌহিত্র ইমাম হোসেন  (র) কে স্বপরিবারে ক্ষমতার জন্য হত্যা করে এজিদ বাহিনী।  হিজরী ৬১ সনের ১০ মহররম থেকে মুসলিম বিশ্বে শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

এবার ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আগামীকাল শুক্রবার (২১ সেপ্টেম্বর) পবিত্র আশুরা উদযাপিত হবে। ইতোমধ্যেই পবিত্র আশুরা পালনে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে মুসলিম সম্প্রদায়।

আগামী কাল দশই মহররম তাজিয়া মিছিল উপলক্ষে মিছিলের পথে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। মিছিল নির্বিঘ্ন করতে তৎপর রয়েছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। পাশাপাশি তাজিয়া মিছিলের শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করবে স্বেচ্ছাসেবী।

দেশে মুসলিম সম্প্রদায় মহররম মাসের প্রথম দশ দিন শোক স্মরণে নানা কর্মসূচি পালন করে। আশুরার দিনে তাজিয়া মিছিল বের করা হয় শোকের আবহে। মূলত ইমাম হোসেন (রা.) এর সমাধির প্রতিকৃতি নিয়ে এই মিছিল হয়। আরবি ‘তাজিয়া’ শব্দটি শোক ও সমবেদনা প্রকাশ করতে ব্যবহার করা হয়।

নারায়ণগঞ্জের রূপসী , মন্ডলপাড়া, আড়াইহাজার  থেকে তাজিয়া মিছিল বের হবে। পাশাপাশি মেট্টোহল মোড় থেকেও আশুরার মিছিল বের হয়। হাজারও মানুষ এই শোক মিছিলে ‘হায় হোসেন-হায় হোসেন’ মাতম তুলে অংশ নেয়। পবিত্র আশুরা উপলক্ষে কাল সরকারি ছুটি ।