আজ রবিবার, ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

সারোয়ার-তামিম গ্রুপের দুই সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের দুই সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। বুধবার (১৮ অক্টোবর) রাতে রাজধানীর সবুজবাগ ও ওয়ারী এলাকা থেকে গিয়াস উদ্দিন (৩৪) ও লিটন (৩৪) নামের ওই সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে নারায়ণগঞ্জ বন্দর ও রূপগঞ্জ থানায় সন্ত্রাস দমন আইনে মামলা রয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকালে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. শাকিল আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, র‌্যাব-১১ এর দায়ের করা মামলায় পলাতক দুই আসামি রাজধানীতে বুধবার রাতে দুইটি পৃথক অভিযান পরিচালনা করে সবুজবাগ থানা এলাকা থেকে মো. গিয়াস উদ্দিন ও ওয়ারী থানা এলাকা থেকে মো. লিটনকে গ্রেফতার করে। র‌্যাব জানায়, গিয়াস উদ্দিন ২০০০ সাল থেকে ঢাকায় রিকশা চালিয়ে ও বার্বুচির কাজ করে আসছিল। ২০১২ সালের মাঝামাঝি সে জসিম উদ্দিন রাহমানির বাবুর্চি হিসেবে কাজ শুরু করে। জসিম উদ্দিন রাহমানির উগ্রবাদী মতবাদে উদ্বুদ্ধ হয়ে জঙ্গিবাদে সম্পৃক্ত হয়। পরে আরিফ হোসেনের মাধ্যমে জেএমবির সারোয়ার-তামিম গ্রুপে যোগদান করে। পরে দাওয়াতি কাজ সক্রিয়ভাবে শুরু করে। সে বাবুর্চি কাজের আড়ালে জেএমবির দাওয়াতের কাজ করে আসছিল।

অপর জেএমবি সদস্য লিটন ২০০৫ সালে ঢাকায় এসে প্রথমে নাইটগার্ড এবং পরবর্তীতে নির্মাণ শ্রমিকের কাজ করে। সে ২০১২ সালে জসিম উদ্দিন রাহমানির মসজিদে যাতায়াত শুরু করে এবং জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। ২০১৩ সালে মুনতাসিরের সঙ্গে তার আত্মীয়তার সম্পর্ক তৈরি হয়। পরে ২০১৫ সালে মুনতাসিরের মাধ্যমে জেএমবিতে সারোয়ার-তামিম গ্রুপে যোগদান করে দাওয়াতি কাজ শুরু করে। জেএমবির এই দুই সদস্যের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা করা হয়েছে বলে জানান র‌্যাবের এই কর্মকর্তা।