আজ শুক্রবার, ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

রূপগঞ্জে সাতদিনের মধ্যে ল্যাব চালু

বিশেষ প্রতিবেদক: করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চনে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপন কাজের উদ্বোধন করা হয়েছে। কাঞ্চনের আবাসন প্রকল্প বেস্টওয়ে সিটির নবনির্মিত ভবনে ল্যাব অভ্যান্তরীণ স্থাপনের কাজ চলছে। আগামী ২৪/২৫ এপ্রিলের মধ্যে ল্যাব চালু করা হবে।

গতকাল ১৮ এপ্রিল শনিবার বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কাজের উদ্বোধন করেন। বস্ত্র ও পাটমন্ত্রীর নির্দেশে তাঁর পুত্র গাজী গ্রুপ ,যমুনা ব্যাংক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার ব্যক্তিগত তহবিল থেকে এই ল্যাব স্থাপন করা হচ্ছে।
গত ১৬ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ( প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অনুকুলে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করে পরীক্ষার অনুমোদন দিয়েছেন। রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সার্বিক সহযোগিতায় এ ল্যাব পরিচালিত হবে। এখানে করোনাভাইরাসের পরীক্ষা করা হবে।
এ বিষয়ে গত ১৫ এপ্রিল রূপগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সভায় রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যার আলহাজ্ব শাহজাহান ভুঁইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম ,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাঈদ আল মামুন , গাজী গ্রুপের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পা ও মন্ত্রীর এপিএস এমদাদুল হক অংশ নেন।
বস্ত্র ও পাটমন্ত্রীর এপিএস এমদাদুল হক বলেন, আগামী সাত দিনের মধ্যে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব চালু হবে। ল্যাবের পিসিআর, সরঞ্জামাদি, পিপিইসহ প্রয়োজনীয় যন্ত্রাংশ ইতোমধ্যে ক্রয় করা হয়েছে। একই সাথে নমুনা সংগ্রহের জন্য হটলাইন চালু রয়েছে। কল পাওয়া মাত্রই নমুনা সংগ্রহে নিয়োজিতরা চলে যাবে। প্রস্তুত রয়েছে মাইক্রোবায়োলজিস্ট, চিকিৎসক, নার্স ও এ্যাম্বুলেন্স।

ল্যাবের অর্থের যোগানদাতা গাজী গোলাম মর্তুজা পাপ্পা বলেন, রূপগঞ্জসহ আশপাশের মানুষের ভোগান্তি কমিয়ে প্রয়োজনীয় সেবাদানের উদ্দেশ্যেই কাঞ্চনে করোনাভাইরাস পরীক্ষাগার স্থাপন করা হচ্ছে।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেন, নমুনা সংগ্রহের চার ঘন্টার মধ্যে ফলাফল পাওয়া যাবে। প্রয়োজনে রোগীদের বাড়ি বাড়ি গিয়ে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করা হবে। এছাড়া সুনির্দিষ্ট চারটি স্থানে নমুনা সংগ্রহ করা হবে।

তিনি আরো বলেন, এখানে যত্নসহকারে রোগীদের সেবা দেওয়া হবে। এছাড়া প্রয়োজনে ঢাকার কুর্মিটোলা ও উত্তরার চীন মৈত্রী হাসপাতালে রোগী পাঠানো সহজ হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ