আজ বুধবার, ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মুড়াপাড়া ফেরিঘাটে দীর্ঘ যানজটে চরম ভোগান্তি

রূপগঞ্জ প্রতিনিধি

উপজেলার কাঞ্চন এলাকায় শীতলক্ষ্যা নদীর উপর নির্মিত কাঞ্চন সেতু সংস্কার কাজের কারনে ৭২ ঘন্টা বন্ধ ঘোষণা করেছেন সড়ক ও জনপথ (সওজ) বিভাগের কর্তৃপক্ষ। সোমবার রাত ১০টা থেকে সেতু দিয়ে যনাবাহন চলাচল বন্ধ থাকার কারনে চাপ পড়েছে মুড়াপাড়া শীতলক্ষ্যা নদীর ফেরিঘাটের উপর। মঙ্গলবার (০৭ নভেম্বর) সকালে ফেরিঘাটের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বিকেল ৫টায় যানজট ভয়াবহ আকার ধারন করে।

সেতু বন্ধ থাকায় ছোট-বড় সব ধরনের যানবাহন ফেরিঘাট ব্যবহার করছে। বিশেষ করে বিদেশগামী লোকজন সময় মতো বিমান বন্দরে না পৌছুতে পেরে ক্ষোভ প্রকাশ করেছেন। অনেকে পায়ে হেটেই বিমান বন্দরের উদ্দেশ্যে রওনা হতে দেখা গেছে।

জানা গেছে, দেশের পশ্চিাঞ্চল যশোর, মাগুরা, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, রাজশাহী, নাটোর, গাইবান্ধা, ঠাকুরগাঁও, ময়মনসিংহসহ বেশ কয়েকটি জেলার পণ্যবাহী যানবাহন এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক ব্যবহার করে কাঞ্চন সেতু পার হয়ে পুর্বাঞ্চল সিলেট, ভৈরব, কুমিল্লা, ব্রাম্মণবাড়িয়া, নোয়াখালী, ফেনি, চিটাগাং, কক্সবাজার, মিরেরসরাই, ভোলাসহ বিভিন্ন জেলা-উপজেলা গুলোতে আসা-যাওয়া করছে। এ জন্য সব সময়ই কাঞ্চস সেতুর দুই পাশে যানবাহনের চাপ থাকে অত্যন্ত বেশি।

আর সেতুর বিকল্প হিসেবে যোগাযোগ মাধ্যম রূপগঞ্জ থানা সড়ক হয়ে মুড়াপাড়া ফেরিঘাট পার হয়ে ভুলতা-গোলাকান্দাইল এলাকার এশিয়ান হাইওয়ে ও ঢাকা-সিলেট মহাসড়ক। রূপগঞ্জ থানা ও মুড়াপাড়া ফেরিঘাট সড়কটি প্রসস্থ্য অনেকটা কম। বাধ্য হয়ে এ পথটিই বেচে নিতে হচ্ছে যানবাহন চালকদের। এ জন্য যানবাহন গুলো আপাতত এ সড়কটি ব্যবহার করছে। এদিকে, যানাবাহনের চাপ সামলাতে না পেরে হিমশিম খেতে হচ্ছে মুড়াপাড়া ফেরিঘাটের ইজারাদারদের। ঘাটের দুটি ফেরির মাধ্যমে পারাপার হচ্ছে যানবাহন গুলো। একটি ফেরি বড় হলেও অপরটি ছোট। বেশির ভাগ সময়ই ফেরির ইঞ্চিন বিকল হয়ে পড়ছে। এতে করে ২০ মিনিটের স্থলে ২ ঘন্টা পর্যন্ত সময় লেগে যাচ্ছে। কোন কোন সময় ফেরি নদীর মাঝ পথেই থেমে যাচ্ছে। অন্য ফেরি দিয়ে টেনে এনে মেরামত ফের চালু করা হচ্ছে।

মুড়াপাড়া ফেরিঘাটের ইজারাদার সমর আলী বলেন, ফেরি গুলো সংস্কার করা হলেও পুনরায় সমস্যা দিয়ে থাকে। এ জন্য যানবাহন পারাপার করতে অনেক সময় লেগে যায়। স্থায়ী সমাধান করা হলে এসব সমস্য অনেকটা দুর হতো বলে তিনি মনে করেন।

কাঞ্চন সেতু প্রকল্প ম্যানেজার কারিবুল ইসলাম বলেন, গত সোমবার রাত ১০টা থেকে আগামী বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত সেতু দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে। এসময়ের মধ্যে সেতু সংস্কার কাজ সমাপ্ত হলে সময় মতো ফের যানবাহন চালু করা হবে।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, মুড়াপাড়া ফেরিঘাটের যানজট কমাতে পুলিশ প্রশাসনকে হিমশিম খেতে হয়েছে। ফেরির যেসব সমস্যা রয়েছে, তা দ্রত সারিয়ে অল্প সময়ের মধ্যে যানবাহন পারাপার করলে যানজট নিরসন হবে বলে আমি মনে করি।

স্পন্সরেড আর্টিকেলঃ