আজ রবিবার, ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ভাষণ সারাবিশ্বের মুক্তিকামী মানুষের প্রেরণা :অধ্যাপক আবু সাইয়িদ

মুক্তিকামী মানুষের প্রেরণা

বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ভাষণ সারাবিশ্বের মুক্তিকামী মানুষের প্রেরণা :অধ্যাপক আবু সাইয়িদমুক্তিকামী মানুষের প্রেরণানবকুমার:

১৯৭১ সালের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষণ সারা বিশ্বের মুক্তিকামী মানুষের প্রেরণা যোগাবে বলে জানিয়েছেন সাবেক তথ্যপ্রতিমন্ত্রী ও আওয়ামীলীগ নেতা ড.অধ্যাপক আবু সাইয়িদ।

দৈনিক সংবাদচর্চাকে দেয়া একান্ত সাক্ষাতকারে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের উপর স্মৃতিচারণ করতে গিয়ে রণাঙ্গণের বীর মুক্তিযোদ্ধা বঙ্গবন্ধুর উপর প্রথম ডক্টরেট ডিগ্রী অর্জন কারী অধ্যাপক আবু সাইয়িদ বলেন যত দিন বাংলাদেশ আছে যত দিন পৃথিবী আছে তত দিন বঙ্গবন্ধুর ভাষণ প্রাসঙ্গিক থাকবে।বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণে মানব মুক্তির কথা বলেছেন, এ দেশের স্বাধীনতার কথা বলেছেন।

যে খানে দুঃখি মানুষের আর্তনাত আছে সেখাইনে বঙ্গবন্ধুর কন্ঠস্বর ছিলো। বাঙালি হাজার বছর ধরে মুক্তির জন্য আন্দোলন সংগ্রাম করে আসছে, কেউ এদেশের স্বাধীনতা এনে দিতে পারেন নাই বঙ্গবন্ধুর নেতৃত্বে এদেশের স্বাধীনতা এসেছে।

বঙ্গবন্ধুর  ভাষণ কে ইউনেস্কো ৪৭ বছর পরে স্বীকৃতি প্রদান করায় বঙ্গবন্ধু শুধু আজ বাঙালির নেতা নন ,কোন দলের নেতা নন, সারাবিশ্বের নেতা। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাংলায় পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ।

কিন্তু দুঃখের বিষয় বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পরে ৭ই মার্চের ভাষণটি কে গায়েব করে দেওয়ার চেষ্টা করেছিলো কিন্তু পারে নাই ঘাতকরা। ৭ই মার্চের ভাষণের স্থানটিকে বিকৃতি করবার জন্য পাকিস্তানপন্থীরা সেখানে শিশু পার্ক করেছেন।

উল্লেখ্য যে ১৯৯৬ সালে অধ্যাপক আবু সাইয়িদ তথ্যপ্রতিমন্ত্রী থাকা অবস্থায় ভাষণটি স্যাতসেত স্থান থেকে উদ্ধার করে সংরক্ষণের ব্যবস্থা নেন।

পাকিস্তানের আদর্শে বিশ্বাসী যারা বাঙালিকে ,বাংলাদেশ কে মেনে নিতে চায় না সেই ঘাতকরা বঙ্গবন্ধুর কন্যা জননেএী শেখ হাসিনা কে হত্যার চেষ্টা করছে তাদের কে বাংলার মাটি থেকে চিরতরে উৎখাতের অনুরোধ জানান তিনি দেশপ্রেমিক নাগরিকদের প্রতি।