আজ রবিবার, ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ভাড়া বাড়লেও স্বাস্থ্যবিধি নেই

সংবাদচর্চা অনলাইনঃ
করোনা পরিস্থিতিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার গাউছিয়া এলাকার বাস কাউন্টারগুলোতে নেয়া হচ্ছে বাড়তি ভাড়া, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। বাস কাউন্টারগুলোতে বেড়েছে জনসমাগম। শারীরিক দূরত্ব থাকছে না। চালক ও হেলপাররা ব্যবহার করছেন না মাস্ক। নেই হ্যান্ড স্যানিটাইজারও। কোথাও কোথাও হাত ধোয়ার জন্য ব্যবহার করছে অতিমাত্রায় বিøচিং মিশ্রিত পানি, যা ত্বকের জন্য ক্ষতিকারক।
মঙ্গলবার সকাল ৯টার দিকে রূপগঞ্জ উপজেলার গোলাকান্দাইল এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায়, বাস কাউন্টারগুলোতে নেয়া হচ্ছে বাড়তি ভাড়া মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। মেঘলা কাউন্টারের সামনে লম্বা সিরিয়াল, বাসে ওঠার সময় যাত্রীরা গাঁঘেসে উঠছেন এই চিত্রটি দেখা গেছে গোলাকান্দাইল বাস স্ট্যান্ডে।

বাসগুলো ছাড়ার আগে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে না কোথাও। সরকার বেধে দেয়া ভাড়ার অতিরিক্ত আদায়ের অভিযোগ যাত্রীদের। এক যাত্রী বলেন, করোনা ভাইরাসের আগে গাউছিয়া থেকে গুলিস্তানের ভাড়া ছিল ৪০ টাকা আর এখন আমাদের কাছ থেকে নেয়া হচ্ছে ৬৫ টাকা। এছাড়াও বিআরটিসি বাস কাউন্টারের সামনে যাত্রীদের উপচেপড়া ভিড় লক্ষ করা যায়। গাউছিয়া টু কুড়িল বিশ্বরোড করোনা ভাইরাসের আগে বিআরটিসি বাসে ভাড়া ছিল ৪০টাকা আর এখন ভাড়া নেয়া হচ্ছে ৬৫টাকা।

সিট জীবাণুুমুক্ত করা হচ্ছে না। যাত্রীদের অধিকাংশই মাস্ক, হ্যান্ডগেøাবস পরে স্বাস্থ্যবিধি মানার চেষ্টা করছেন। তবে বাস কাউন্টারের পক্ষ থেকে কোনো উদ্যোগ চোখে পড়েনি। এ বিষয়ে গাউছিয়া টু কুড়িল বিশ্বরোডে চলাচলরত বিআরটিসি বাসের রোড অপারেটর জিল্লুর রহমান বলেন, করোনা ভাইরাসের আগে ভাড়া কম ছিল। এখন ভাড়া বেড়েছে। কেন বেড়েছে প্রশ্ন করলে তিনি আর উত্তর দেননি। আর এদিকে সিলেট ও ঢাকা থেকে আসা লোকাল বাসগুলোতে ঠিক আগের মতোই টেনেহিঁচড়ে তোলা হচ্ছে যাত্রী।

বিআরটিসি বাসের এক যাত্রী জানান, প্রায় দ্বিগুণ ভাড়া দিয়ে বাসে চড়ার আগ্রহ একদমই নেই। কিন্তু জরুরি প্রয়োজনে বাধ্য হয়েই বাসে উঠেছি। বাসগুলোতে স্বাস্থ্যবিধি পুরোপুরি মানা হচ্ছে না। যেটুকু হচ্ছে, লোক দেখানো। সচেতন থাকলেও মানুষ এখানে অসহায়,কিছুই করার নেই।

এ বিষয়ে ভূলতা এলাকার ভারপ্রাপ্ত টিআই মনিরুল ইসলাম বলেন, সার্বিক করোনা পরিস্থিতিতে মনিটরিং করাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য আমরা মাঠে সক্রিয় আছি। নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় করার কারণে ইতোমধ্যে কয়েকজনকে জরিমানাও করা হয়েছে। স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে কিনা তাও মনিটরিং করা হচ্ছে।

স্পন্সরেড আর্টিকেলঃ