আজ সোমবার, ২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বন্ডের মাধ্যমে দেশি শিল্পকে ধ্বংস করে দিচ্ছে : মন্ত্রী গাজী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দৃষ্টি আকর্ষণ করে নারায়ণগঞ্জ ১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক বলেছেন, কিছু কিছু অনৈতিক রফতানি শিল্প মালিক সমিতি বন্ডের মাধ্যমে দেশি শিল্পগুলিকে ধ্বংস করে দিচ্ছে। ১৬ কোটি মানুষের অর্থনৈতিক প্রবৃদ্ধির পোশাক শিল্পকে তারা নষ্ট করে দিচ্ছে। আগে যারা আমরা একটি শার্ট পড়তাম। এখন আমরা বছরে ৫টি-১০টি শার্ট পরি। সুতরাং আমাদের লোকাল চাহিদাও বেড়ে গেছে। তাই এই বস্ত্র শিল্পের দিকে নজর বাড়ানো দরকার।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বস্ত্র দিবস ২০১৯ উদযাপন ও বহুমুখী বস্ত্র মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, রফতানিমুখীর কারণে বহু ফিডব্যাক ইন্ড্রাস্ট্রি গড়ে উঠেছে। আবার এই ফিডব্যাক ইন্ড্রাস্ট্রির অধীনে আরও ফিডব্যাক ইন্ড্রাস্ট্রি গড়ে উঠেছে। এই ভাবে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে।

দেশের অভ্যন্তরীণ বস্ত্র চাহিদা পূরণ, রফতানি বৃদ্ধি এবং ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে মন্ত্রী বলেন, বস্ত্র আইন ২০১৮ ও বস্ত্র নীতি ২০১৭ প্রণয়ন করা হয়েছে । তাঁত শিল্পের উন্নয়ন ও কল্যাণ নিশ্চিতে বাংলাদেশ তাঁত বোর্ড আইন-২০১৩ প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, বস্ত্র খাতে রপ্তানি আয় বাড়ছে। বস্ত্র খাতের উন্নয়নে বস্ত্র অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম, বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন ।

স্পন্সরেড আর্টিকেলঃ